সিকৃবির নতুন উপাচার্য অধ্যাপক জামাল উদ্দিন ভূঞা

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। সোমবার (২১ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে নিয়োগের বিষয়টি জানা যায়। 

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতির অনুমোদনক্রমে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আইন ২০০৬ এর ১০(১) ধারা অনুযায়ী অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞাকে চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়েছে। 

বাংলা ট্রিবিউনকে উপাচার্য জামাল উদ্দিন ভূঞা বলেন, আমাকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়ায় মহামান্য রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। আমি বিশ্ববিদ্যালয়কে শিক্ষা, গবেষণা, ক্রীড়া, সংস্কৃতিসহ সব ক্ষেত্রে অগ্রগামী করতে কাজ করবো। এর জন্য তিনি শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সহায়তা কামনা করেন। 

অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও প্যারাসাইটোলজি বিভাগের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। এছাড়া আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক, ডিন, ভেটেরিনারি ক্লিনিকের পরিচালক, শারীরিক শিক্ষা বিভাগ ও ফার্মের পরিচালক, কোয়ালিটি এস্যুরেন্স সেলের অতিরিক্ত পরিচালকসহ বিভিন্ন অ্যাকাডেমিক ও প্রশাসনিক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। পরবর্তীতে সংগঠনটির সভাপতি ও উপদেষ্টাসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি শিক্ষক সমিতির সভাপতির দায়িত্বও পালন করেছেন।

তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, বঙ্গবন্ধু ফাওন্ডেশন, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলাসহ পেশাজীবি ও সামাজিক সংগঠনে সক্রিয় রয়েছেন।