বিশ্ববিদ্যালয়ের নতুন আসা ছাত্রকে র‍্যাগ দেওয়ায় ৫ শিক্ষার্থীকে বহিষ্কার

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) নবীন শিক্ষার্থীদের র‍্যাগিং করার অভিযোগে পাঁচ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগের শিক্ষার্থী। তবে তাদের নাম প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের নবীন এক শিক্ষার্থী র‍্যাগিংয়ের শিকার হয়ে আমাদের কাছে অভিযোগ করেছে। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন পাঁচ জনকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

তদন্ত কমিটি প্রধান ও ব্যবসা প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. খায়রুল ইসলাম বলেন, র‍্যাগিংয়ের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে শুনেছি। আমরা প্রশাসনের লিখিত নোটিশ পেলে তদন্ত শুরু করবো।

পাঁচ সদস্য বিশিষ্ট কমিটির অন্যরা হলেন- ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. মাজহারুল হাসান মজুমদার, সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট অধ্যাপক ড. আবু সায়েদ আরফিন খান নোবেল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট সহকারী অধ্যাপক মনিরুজ্জামান খান ও সহকারী প্রক্টর মিজানুর রহমান।

সার্বিক বিষয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, র‍্যাগিংয়ে জড়িত থাকার ঘটনার প্রাথমিক সত্যতার ভিত্তিতে অভিযুক্ত পাঁচ শিক্ষার্থীকে হল ও বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। ঘটনার অধিকতর তদন্তের জন্য কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় বিধি মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। 

তিনি আরও বলেন, র‍্যাগিংয়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবস্থা জিরো টলারেন্স। র‍্যাগিংয়ের ঘটনায় কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে কোনও ধরনের ছাড় দেওয়া হবে না। র‍্যাগিংয়ের ঘটনায় আমরা আগেও ২২ জনকে বহিষ্কার করেছি।