ইউজিসির বাজেট: হাবিপ্রবিতে বরাদ্দ ১১৬ কোটি ২৮ লাখ টাকা

আগামী ২০২৩-২৪ অর্থবছরে দেশের ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাখ টাকার বাজেট চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর মধ্যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) পাচ্ছে ১১৬ কোটি ২৮ লাখ টাকা। গত বছরের তুলনায় বিশ্ববিদ্যালয়টির বরাদ্দ ৮ কোটি ৪৭ লাখ টাকা বৃদ্ধি পেয়েছে।

মঙ্গলবার (২৩ মে) দুপুরে ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক মো. আবু তাহের বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, গত রবিবার (২১ মে) ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ১৬৫তম পূর্ণ কমিশন সভা অনুষ্ঠিত হয়। এ বছর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে ইউজিসি। এতে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবিতে সর্বোচ্চ ১৬৮ কোটি ৩৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। 

ইউজিসি অর্থ ও হিসাব বিভাগের তথ্য অনুযায়ী, সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি ৮৫৩ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ ছাড়া কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং চিকিৎসা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে।

চলতি ২০২২-২৩ অর্থবছরে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সংশোধিত বাজেটে ৯ হাজার ২৬৫ কোটি ১৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৯২০ কোটি টাকা। 

এ দিকে ২০২২-২৩ অর্থবছরে হাবিপ্রবিতে বরাদ্দ ছিল ১০৮ কোটি ৭৫ লাখ টাকা। সে হিসেবে ২০২৩-২৪ অর্থবছরে বিশ্ববিদ্যালয়টিতে বরাদ্দ বেড়েছে ৮ কোটি ৪৭ লাখ টাকা।

২০২৩-২৪ অর্থবছরে ইউজিসির বরাদ্দকৃত বাজেট বিষয়ে হাবিপ্রবির সাবেক কোষাধক্ষ্য ও কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. বিধান চন্দ্ৰ হালদার বলেন, ‘প্ৰতিবছরের ন্যায় এ বছরও বাজেট ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বেতন ভাতা, গবেষণা, আইআরটি এর মাধ্যমে আইকিউএসিতে ট্ৰেনিং এ এই বাজেট খরচ হবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়কে কিভাবে আরও সামনের দিকে এগিয়ে নেওয়া যায়, সে বিষয়ে পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।’