রঙতুলির আঁচড়ে রঙিন ইবির শহীদ মিনার

আর মাত্র এক দিন। ২০ ফেব্রুয়ারি মধ্যরাতের পর ২১শে ফেব্রুয়ারি প্রথম প্রহরে শুরু হবে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন। শ্রদ্ধাবনত চিত্তে জাতি স্মরণ করবে সালাম, বরকত, রফিক, জব্বারদের; যাদের রক্তের বিনিময়ে গোটা জাতি পেয়েছে রাষ্ট্রভাষা বাংলা।

প্রতিবারের মতো এবারও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে প্রস্তুত ইসলামি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার। ইতিহাসের পাতায় রক্তপলাশ হয়ে ফোটা সালাম, বরকত, রফিক, জব্বারদের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারিকে রাঙাতে কেন্দ্রীয় শহীদ মিনারকে সাজানো হচ্ছে বর্ণিল সাজে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকে ক্যাম্পাসে ঘুরে দেখা গেছে, শহীদ দিবস উপলক্ষে চারুকলা বিভাগের শিক্ষার্থীদের রঙতুলির আল্পনায় সেজেছে কেন্দ্রীয় শহীদ মিনার, মুজিব ম্যুরালসহ আশপাশের বিভিন্ন স্থান। যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে ইবির বিভিন্ন স্থানে রঙিন আল্পনা এঁকেছেন চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।

minar2

চারুকলা বিভাগ সূত্রে জানা গেছে, গত ১৮ ফেব্রুয়ারি থেকে এই আল্পনা, সাজসজ্জা ও রঙতুলির কাজ চলছে। তিন দিনের এই কার্যক্রমে বিভাগের চলমান চারটি ব্যাচের শতাধিক শিক্ষার্থী কয়েকটি ভাগে এ কার্যক্রমে অংশ নিয়েছেন।

আল্পনায় অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, ইবিতে আল্পনা আঁকার কাজ আমরাই করছি। বেশ উপভোগ করি এটি। আমাদের এই সংস্কৃতি চালু থাকুক। আমরা ডায়না চত্বর, মুজিব ম্যুরাল প্রাঙ্গণ, শহীদ মিনারের রাস্তা এবং পাদদেশ রাঙিয়েছি। আমাদের মাতৃভাষার জন্য প্রাণ দিয়েছেন, পিচঢালা রাজপথ রক্তে রঞ্জিত করেছেন, তাদের জন্য এ কাজ করতে পেরে সৌভাগ্যবান মনে করি।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক ড এ এইচ এম আক্তারুল ইসলাম বলেন, আমাদের সাধ আছে কিন্তু সাধ্য কম। সাজসজ্জার জন্য বরাদ্দ করা অপ্রতুল বাজেট নিয়েই ফাইন আর্টসের শিক্ষক শিক্ষার্থীরা এই কাজটি সম্পন্ন করেছি। দুই দিনের মধ্যে স্বল্পসময়ে পরশু সন্ধ্যা থেকে গতকাল রাত ১০টা পর্যন্ত সবাই কাজ করেছে। এই সাধ্যের ভেতর থেকেই চমৎকারভাবে শহীদ মিনারের রাস্তাটা এবং মেইন গেট সাজিয়ে তুলতে পেরে ভালো লাগছে।