আরও এনটিটিএন আসতে পারে: বিটিআরসি চেয়ারম্যান

আরও এনটিটিএন (নেশন ওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক বা ভূ-গর্ভস্থ টেলিযোগাযোগ ক্যাবল সেবা) লাইসেন্স আসতে পারে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। দুটি এনটিটিএন কোম্পানির একচেটিয়া ব্যবসা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, দুটি এনটিটিএন প্রতিষ্ঠান বাজারে থাকার ফলে এর কী প্রভাব পড়েছে তা সরকার দেখছে। আরও এনটিটিএন এলে কী হতে পারে সেসবও খতিয়ে দেখা হচ্ছে।

বুধবার রাজধানীর রমনায় বিটিআরসির সম্মেলন কক্ষে ‘দেশব্যাপী অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের জিআইএস মানচিত্র’ অবমুক্তকরণ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান আরও বলেন, সব দেখেশুনে আমাদের মনে হয়েছে আরও এনটিটিএন এলে বাজার হয়তো সুষম হবে।

ভূগর্ভস্থ ক্যাবল

এনটিটি লাইসেন্স না থাকার পরও কেউ কেউ (অপারেটর) এই সেবা দিচ্ছে। নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বিটিআরসির ভূমিকা কী তা জানতে চাইলে বিটিআরসির চেয়ারম্যান বলেন, লাইসেন্সের বাইরে মোবাইলফোন অপারেটর বাংলালিংক ও বাংলাফোনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তারা এনটিটিএন সেবাদান করছে। আমরা বাংলালিংকের কাছে জানতে চেয়েছিলাম। তারা আমাদের জানিয়েছে ওই ক্যাবল তাদের নয়। তারপরও আমরা তদন্ত কমিটি করেছি। কমিটি রিপোর্ট দিলে আমরা ব্যবস্থা নেব। আর বাংলাফোনের বিষয়ে তিনি বলেন, বাংলাফোনের মামলা চলমান রয়েছে। সেহেতু এ বিষয়ে কিছু বলা ঠিক হবে। আদালত যা সিদ্ধান্ত দেন তাই হবে।

প্রসঙ্গত, ২০০৯ সালে দেশে ফাইবার অ্যাট হোম ও সামিট কমিউনিকেশন নামে দুটি প্রতিষ্ঠানকে এনটিটিএন লাইসেন্স দেওয়া হয়। এরও আগে থেকে আরও তিনটি প্রতিষ্ঠান এনটিটিএন সেবা দিলেও ওই প্রতিষ্ঠানগুলোকে এর সঙ্গে কোনও সময় যুক্ত করা হয় না। প্রতিষ্ঠান তিনটি হলো বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল), পিজিসিবি ও বাংলাদেশ রেলওয়ে।

/এইচএএইচ/ টিএন/

আরও পড়ুন:

ব্র্যাককে ৪০৪ কোটি টাকা আয়কর পরিশোধের নির্দেশ