জঙ্গির বুকে একে ২২ রাইফেল

জঙ্গির বুকে রাইফেল

একে ২২ রাইফেল। গুলশানের হামলায় এই অস্ত্র ব্যবহার করেছিল জঙ্গিরা। কল্যাণপুরের জঙ্গি আস্তানা থেকে এমন একটি রাইফেল নিয়েই পালিয়েছিল এক জঙ্গি। তেমনি এক রাইফেল পাওয়া গেছে নারায়ণগঞ্জের পাইকপাড়ার জঙ্গি আস্তানায়। অভিযান শেষে এক জঙ্গির বুকের ওপর পড়ে থাকতে দেখা গেছে একে-২২ রাইফেল। অন্য একটি আগ্নেয়াস্ত্রসহ এই রাইফেল জব্দ করেছে পুলিশ।

অপারেশন হিট স্ট্রং-২৭-এ অংশ নেওয়া কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা জানান, অভিযানের সময় জঙ্গিরা একে-২২ রাইফেল দিয়ে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে। তারা পুলিশকে লক্ষ করে গুলিও ছোড়ে। কিন্তু শেষ পর্যন্ত কাউন্টার টেরোরিজম ইউনিটের দলের সামনে টিকতে পারেনি। একপর্যায়ে সেই রাইফেল হাতে নিয়েই এক জঙ্গি মেঝেতে পড়ে থাকে।

সংশ্লিষ্ট ওই সূত্র জানায়, রাইফেল বুকে নিয়ে যে জঙ্গি মেঝেতে পড়েছিল, তার নাম ইকবাল বলে ধারণা করছেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। এই ইকবালই কল্যাণপুরের জঙ্গি আস্তানায় অভিযানের সময় একে-২২  রাইফেল নিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়েছিল বলে দাবি তাদের। এর আগেও মিরপুরের এক আস্তানায় অভিযানের সময় একে-২২ রাইফেল নিয়ে পালিয়ে যায় এক জঙ্গি।

গোয়েন্দা সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানিয়েছেন, তাদের কাছে তথ্য রয়েছে, জঙ্গিদের কাছে অল্প কয়েকটি একে-২২ রাইফেল রয়েছে। এর মধ্যে একটি গুলশানে ব্যবহার করেছে। আর একটি নারায়ণগঞ্জ থেকে উদ্ধার করা হলো। এই ধরনের অস্ত্রগুলো তারা  হারাতে চায় না। এর কারণ হিসেবে ওই কর্মকর্তা বলেন, একে-২২ রাইফেল মূলত একটি ভারী অস্ত্র। এই অস্ত্র দিয়ে মিনিটে অর্ধশতেরও বেশি গুলি করা যায়। এ কারণে জঙ্গিদের কাছে এই অস্ত্র ব্যাপক পছন্দের।

ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের এডিসি ছানোয়ার হোসেন জানান, জঙ্গিরা যেসব অস্ত্র ব্যবহার করছে, সেসবের কিছু উৎসের সন্ধান পাওয়া গেছে। অস্ত্রের যোগানাদাতাদের চিহ্নিত করে গ্রেফতারের চেষ্টা চলছে।

/এনএল/এমএনএইচ/

আপরও পড়ুন:

ত্রিশালের জেএমবি সদস্যই খোঁজ দিয়েছিল জঙ্গি তামিম চৌধুরীর

গুলশান, কল্যাণপুর, নারায়ণগঞ্জ: একই অস্ত্র জঙ্গিদের