এমপি বদির ৬ মাসের জামিন

বদিদুর্নীতির মামলায় তিন বছরের কারাদণ্ডপ্রাপ্ত কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য আবদুর রহমান বদি হাইকোর্ট থেকে ছয় মাসের জন্য জামিন পেয়েছেন। একইসঙ্গে আদালত বিচারিক আদালতের দেওয়া ১০ লাখ টাকা জরিমানাও স্থগিত করেছেন।
বিচারপতি মো. রুহুল কুদ্দুসের হাইকোর্ট বেঞ্চ আজ (বুধবার) বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে করা বদির আপিল আবেদন শুনানির জন্য গ্রহণ করে তার ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। বদির জামিনের আবেদন জানান তার আইনজীবী মাহবুব আলী এমপি ও নাসরিন সিদ্দিকা লীনা। আর দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।
জামিন মঞ্জুরের পর আইনজীবী নাসরিন সিদ্দিকা লীনা বলেন, ‘সামনে সংসদ অধিবেশন, আবদুর রহমান বদি একজন সংসদ সদস্য বিধায় তাকে সংসদে যোগ দিতে হবে বলে আমরা আদালতকে বলেছি। এছাড়া সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশনা অনুসারে যাদের কম সাজা, তাদেরকে জামিন দেওয়ার রেওয়াজ আছে বলেও জানিয়েছি আমরা।’
গত ২ নভেম্বর আবদুর রহমান বদিকে সম্পদের তথ্য গোপনের দায়ে তিন বছরের কারাদণ্ডাদেশ দেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালত। একই সঙ্গে ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও তিনমাসের কারাদণ্ডাদেশ পেয়েছেন তিনি। সম্পদের তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পৃথক দু’টি ধারায় মামলাটি করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)।
গত ১০ নভেম্বর বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেন বদির আইনজীবী।
জেএ/ এপিএইচ/