‘অধিকার: সংখ্যালঘু ও সংখ্যাগুরু’ শীর্ষক বাংলা ট্রিবিউন বৈঠকি আজ

 

অধিকার: সংখ্যালঘু ও সংখ্যাগুরু

সাম্প্রতিক সময়ে একের পর এক সাম্প্রদায়িক হামলার শিকার বাংলাদেশ। সাম্প্রতিক সময়ের মনে হলেও সংখ্যালঘুদের ওপর নির্যাতন আজকের না। এবং এর দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে গিয়ে সংখ্যাগুরুদের ওপর চলে মামলা, হামলা। এটিও আরেক ধরনের নিপীড়ন।

নাসিরনগরের হামলা, গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলার ঘটনাসহ সর্বশেষ গোয়ালন্দে মন্দিরে হামলার ঘটনায় সংখ্যালঘুদের অধিকার ও নিরাপত্তা হুমকির মুখে। কার অধিকার আর কিসের অধিকার কে রক্ষা করছে এবং কীভাবে আসলে রাষ্ট্রের  রক্ষার দায়িত্ব এসব নিয়েই আজকে বৈঠকিতে আলোচনা করবেন এর সঙ্গে সম্পৃক্ত অধিকারকর্মী, গবেষক, আইনজীবী থেকে শুরু করে দেশের সংখ্যালঘুদের অধিকার আদায়ে যারা নিরন্তর কাজ করেন তারা।

দেশের প্রশাসন, নিরাপত্তা বিশ্লেষক, শিক্ষক, অনলাইন অ্যাক্টিভিস্টরা চলমান সংকট ও উত্তরণের উপায় নিয়ে আলোচনা করবেন এই বৈঠকিতে।

মিথিলা ফারজানার সঞ্চালনায় বৈঠকিতে অংশ নিচ্ছেন হিন্দু বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, সুপ্রিমকোর্টের আইনজীবী রুমীন ফারহানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাদেকা হালিম এবং জোবাইদা নাসরীন, আদিবাদী নেতা সঞ্জী দ্রং ও রবীন্দ্রনাথ সরেন এবং বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক জুলফিকার রাসেল। বৈঠকি চলবে বেলা ১টা পর্যন্ত।

‘অধিকার: সংখ্যালঘু ও সংখ্যাগুরু’ শীর্ষক এই বৈঠকি বেসরকারি টেলিভিশন চ্যানেল ৭১ সরাসরি সম্প্রচার করবে বেলা ১১টা ১০ মিনিট থেকে। সরাসরি বৈঠকি দেখতে চোখ রাখুন চ্যানেল ৭১ এর পর্দায় এবং এ সম্পর্কিত সব সংবাদ পড়ুন www.banglatribune.com এ।

/ইউআই/এফএএন/