সংসদে ‘পল্লী সঞ্চয় ব্যাংক বিল’ উত্থাপন

সংসদ অধিবেশন‘একটি বাড়ি একটি খামার প্রকল্প’ এবং পল্লী সঞ্চয় ব্যাংকের কাজ পাশাপাশি অব্যাহত রাখতে মঙ্গলবার জাতীয় সংসদে পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) বিল- ২০১৬ উত্থাপন করা হয়েছে। চলতি অধিবেশনেই বিলটি পাস হওয়ার কথা রয়েছে।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বিলটি উত্থাপন করলে তা পরীক্ষা-নিরীক্ষা করে একদিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
এর আগে, পল্লী সঞ্চয় ব্যাংকের সঙ্গে ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প’ একীভূত হওয়ার কথা থাকলেও এখন দুটির কার্যক্রম একইসঙ্গে অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়।
পল্লী সঞ্চয় ব্যাংক আইনের ৩৯ ধারায় বলা ছিল, ২০১৬ সালের ৩০ জুনের পর ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বিলুপ্ত হবে। বিলুপ্ত প্রকল্পের সব সম্পদ, ক্ষমতা, কর্তৃত্ব, অর্থ, কর্মসূচি এবং দায় পল্লী সঞ্চয় ব্যাংকের হাতে চলে যাবে। কিন্তু এই আইন সংশোধন না করেই গত ২৫ অক্টোবর ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের মেয়াদ চার বছর বাড়িয়ে আট হাজার ১০ কোটি টাকার বরাদ্দ অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

প্রস্তাবিত আইনে আরও বলা হয়, এই আইনের অধীন ব্যাংকের সঙ্গে নিবন্ধিত সমিতির ক্ষেত্রে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি আইন-২০০৬ এর বিধানগুলো প্রযোজ্য হবে না। এটি চলতি বছরের ৩০ জুন তারিখে কার্যকর হয়েছে বলে গণ্য হবে। ব্যাংকের শেয়ারহোল্ডার সমিতি ব্যাংকের নামে এবং বিরুদ্ধে মামলা করতে পারবে বলেও প্রস্তাবিত আইনে উল্লেখ রয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে প্রতিমন্ত্রী মান্নান বলেন, ‘পল্লী সঞ্চয় ব্যাংক সংশোধন আইন প্রণয়নের ফলে দেশের গ্রামাঞ্চলের দরিদ্র সুবিধাবঞ্চিত মানুষকে সঞ্চয়ে উদ্বুদ্ধ, তাদের দক্ষতা বৃদ্ধিসহ নারীর ক্ষমতায়ন এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য গ্রাম সংগঠন সৃজন, তাদের প্রশিক্ষণ প্রদান, তহবিলের যোগান এবং ঋণদানের মাধ্যমে দারিদ্র বিমোচনে ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প’ এবং ‘পল্লী সঞ্চয় ব্যাংক’ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

/ইএইচএস/এমও/