X
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
১১ আষাঢ় ১৪৩১

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ এপ্রিল ২০২৪, ২০:১২আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ২০:১২

জাতীয় লজিস্টিক্স নীতি-২০২৪ প্রণয়ন করেছে সরকার। বিশ্বমানের প্রযুক্তিভিত্তিক, সময় ও ব্যয় সাশ্রয়ী, সুদক্ষ ও পরিবেশবান্ধব লজিস্টিক্স ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে দেশীয় এবং আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধি করে টেকসই ও অভীষ্ট অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে এই নীতি প্রণয়ন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রবিবার (২৮ এপ্রিল) এ নীতি গেজেট আকারে প্রকাশিত হয়। এর আগে গত ৮ এপ্রিল মন্ত্রিপরিষদের বৈঠকে জাতীয় লজিস্টিক্স নীতির খসড়া অনুমোদন দেওয়া হয়।

আন্তর্জাতিক পরিমণ্ডলে লজিস্টিক্স ব্যবস্থাপনার সঙ্গে বহুবিধ উপখাত সম্পৃক্ত থাকলেও বাংলাদেশের প্রেক্ষাপটে ২১টি উপখাত চিহ্নিত করা হয়েছে। এগুলো হলো— সড়ক পরিবহন ও যোগাযোগ সেবা, বিমান/এভিয়েশন সেবা, রেল পরিবহন সেবা, সমুদ্র বন্দর সেবা, পণ্যবাহী সমুদ্রগামী জাহাজ চলাচল সেবা, আঞ্চলিক ফিডার ভেসেল ও লাইটার/কোস্টাল/উপকূলীয় জাহাজ চলাচল শিল্প সেবা, মেইন লাইন অপারেটর সেবা, অভ্যন্তরীণ নৌপরিবহন সেবা, ফ্রেইট ফরওয়ার্ডিং সেবা, তেল/গ্যাস/এলএনজি ট্যাংক টার্মিনাল সেবা, টেম্পারেচার কন্ট্রোল্ড লজিস্টিক্স/কোল্ড চেইন/ কোল্ড স্টোরেজ সেবা, প্রাইভেট ইনল্যান্ড কন্টেইনার ডিপো ও কন্টেইনার ফ্রেইট স্টেশন সেবা, কুরিয়ার ও পোস্টাল সার্ভিস সেবা (অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক), রাইড শেয়ারিং সেবা, ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং সেবা, তথ্য ও প্রযুক্তিগত লজিস্টিক্স সেবা, ফাইন্যান্সিয়াল লজিস্টিক্স সেবা, যন্ত্রচালিত ট্রলারযোগে গভীর সমুদ্রে মৎস্য আহরণ শিল্প সেবা, প্রাইভেট ওয়্যারহাউজ সেবা, ই-কমার্স লজিস্টিক্স সেবা এবং গ্লোবাল লজিস্টিক্স সেবা।

গেজেট অনুযায়ী জাতীয় লজিস্টিক্স নীতির উদ্দেশ্যগুলো হচ্ছে— আঞ্চলিক ও আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে প্রতিযোগিতামূলক সময়ের মধ্যে পণ্য উৎপাদন, সংগ্রহ, সংরক্ষণ, পরিবহন, জাহাজিকরণ, ছাড়করণ ও বিতরণসহ সামগ্রিক লজিস্টিক্স সেবায় দক্ষতা অর্জনের মাধ্যমে বিলম্ব ও ব্যয়ের ক্রমহ্রাস নিশ্চিতকরণ; লজিস্টিক্স সেবা প্রদান সংক্রান্ত সব প্রতিষ্ঠানের কার্যক্রমকে একটি সমন্বিত কাঠামোয় অন্তর্ভুক্ত করার মাধ্যমে সাবলীল, নিরবচ্ছিন্ন ও কার্যকর লজিস্টিক্স প্রতিবেশ নিশ্চিতকরণ; বহু মাধ্যমভিত্তিক লজিস্টিক্স অবকাঠামো গড়ে তোলা এবং বিদ্যমান অবকাঠামোর সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণ; বিশ্বমানের ট্র্যাকিং ও ট্রেসিং ব্যবস্থাপনাসহ অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর ডিজিটালাইজড লজিস্টিক্স ব্যবস্থাপনা নিশ্চিতকরণ; ৩.২.৫ বাণিজ্য, বিনিয়োগ ও কাস্টমসসহ লজিস্টিক্স খাত সংশ্লিষ্ট আইন, বিধিবিধান, নীতি, পদ্ধতি ইত্যাদি কার্যকর, সহজীকরণ ও সুসমন্বিতকরণ; লজিস্টিক্স খাতের চাহিদাভিত্তিক শিক্ষণ, প্রশিক্ষণ এবং দক্ষতায়নের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক বাজারের জন্য দক্ষ মানবসম্পদ গড়ে তোলা; বিশ্বমানের বিনিয়োগবান্ধব প্রতিবেশ উন্নয়নের মাধ্যমে লজিস্টিক্স খাতের উপখাতগুলোতে প্রতিযোগিতাপূর্ণ দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ, সংরক্ষণ ও ক্রমবর্ধিতকরণ; লজিস্টিক্স পারফরম্যান্স সংক্রান্ত বিভিন্ন সূচকে বাংলাদেশের সক্ষমতার ক্রমোন্নতি নিশ্চিতকরণ; লজিস্টিক্স খাতে সুরক্ষা, নিরাপত্তা ও প্রতিপালন নিশ্চিতকরণ; বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় ফলপ্রসূ অংশগ্রহণ নিশ্চিতকরণে অন্তর্ভুক্তিমূলক, জেন্ডার সংবেদনশীল পরিবেশবান্ধব ও জলবায়ু সহিষ্ণু লজিস্টিক্স অবকাঠামো ও সেবা প্রতিবেশ উন্নয়ন এবং ভবিষ্যতে লজিস্টিক্স-সংশ্লিষ্ট কার্যকর উদ্ভাবন, প্রযুক্তি ও আন্তর্জাতিক উত্তম চর্চা গ্রহণ এবং ব্যবহারে উৎসাহিতকরণ।

লজিস্টিক্স খাত ও উপখাতগুলোর সব কার্যক্রম ও উদ্যোগে, লজিস্টিক্স সেবার উপখাতগুলোর বিকাশে দিকনির্দেশনা প্রদানে, বাণিজ্য প্রবৃদ্ধি, বিনিয়োগ বিকাশ এবং সাপ্লাই চেইনের সকল ধাপে গুণগতমান বৃদ্ধি ও লজিস্টিক্স খাতে বিশ্বমানের দক্ষ জনশক্তি গড়ে তোলায়, সমন্বিত ও পরিমাপযোগ্য কর্মসম্পাদন সূচক প্রবর্তন ও বাস্তবায়নে, উপখাতভিত্তিক সুনির্দিষ্ট নীতি ও কৌশল প্রণয়নে এবং লজিস্টিক্স-সংশ্লিষ্ট বিদ্যমান ও প্রণীতব্য সব আইন/বিধি/নীতি সাযুজ্যপূর্ণকরণে জাতীয় লজিস্টিক্স নীতি ২০২৪ প্রযোজ্য হবে বলে গেজেটে উল্লেখ করা হয়েছে।

জাতীয় লজিস্টিক্স নীতি বাংলাদেশের সার্বিক বাণিজ্য, বিনিয়োগ, শিল্প ও সেবাখাতের প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও প্রত্যাশা করা হয়েছে গেজেটে। এটি উৎপত্তি ও গন্তব্যস্থল এবং সময় ও পণ্য নির্বিশেষে নিরবচ্ছিন্ন ও দ্রুততর সরবরাহ ব্যবস্থার ফলে ব্যবসায়িক ব্যয় কমার ক্ষেত্রে ভূমিকা রাখবে। অবকাঠামো ও সেবামানের নিশ্চয়তার ফলে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশের উপর ব্যবসায়ী ও উদ্যোক্তাদের আরও আস্থাশীল করে তুলবে। নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। সরকারি, বেসরকারি ও উন্নয়ন সহযোগীসহ সকল অংশীজনের নিরলস উদ্যোগ ও কার্যকর অংশগ্রহণ বাংলাদেশের লজিস্টিক্স খাতের নতুন দিগন্ত উন্মোচন করবে এবং বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারভুক্ত হবে।

/ইএইচএস/এপিএইচ/
সম্পর্কিত
কেউ সমালোচনা করলেই ভীত হতে হবে, বিশ্বাস করি না: প্রধানমন্ত্রী
কলোটাকা সাদা করা নিয়ে সংসদে পরস্পর বিরোধী অবস্থান দুই এমপির
রেমিট্যান্সে রেকর্ড: ২১ দিনে এলো ১৯১ কোটি ডলার
সর্বশেষ খবর
কেনিয়ায় বিক্ষোভ: পার্লামেন্টের ভেতর পুলিশের গুলিতে নিহত ১০
কেনিয়ায় বিক্ষোভ: পার্লামেন্টের ভেতর পুলিশের গুলিতে নিহত ১০
নারী-শিশুর স্বাস্থ্যসেবায় সহায়তা দেবে ইউনিসেফ ও ইউএনএফপি
নারী-শিশুর স্বাস্থ্যসেবায় সহায়তা দেবে ইউনিসেফ ও ইউএনএফপি
সরাসরি অলিম্পিকে জায়গা পাওয়া সাগরকে বিমানবন্দরে সংবর্ধনা
সরাসরি অলিম্পিকে জায়গা পাওয়া সাগরকে বিমানবন্দরে সংবর্ধনা
বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানির বার্ষিক সাধারণ সভা
বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানির বার্ষিক সাধারণ সভা
সর্বাধিক পঠিত
বানের পানির মতো আসছে রেমিট্যান্স, পাচারের অর্থও কি সঙ্গে আসছে?
বানের পানির মতো আসছে রেমিট্যান্স, পাচারের অর্থও কি সঙ্গে আসছে?
আছাদুজ্জামান মিয়ার তথ্য ফাঁস করায় পুলিশের এডিসি বরখাস্ত
আছাদুজ্জামান মিয়ার তথ্য ফাঁস করায় পুলিশের এডিসি বরখাস্ত
পরীমণিকাণ্ডে চাকরি হারাচ্ছেন পুলিশ কর্মকর্তা সাকলায়েন
পরীমণিকাণ্ডে চাকরি হারাচ্ছেন পুলিশ কর্মকর্তা সাকলায়েন
কোরবানির ১ লাখ ৭২ হাজার পশুর চামড়া গেলো কোথায়?
কোরবানির ১ লাখ ৭২ হাজার পশুর চামড়া গেলো কোথায়?
ইসরায়েলি অভিযান নিয়ে হিজবুল্লাহকে যে সতর্কবার্তা দিলো যুক্তরাষ্ট্র
ইসরায়েলি অভিযান নিয়ে হিজবুল্লাহকে যে সতর্কবার্তা দিলো যুক্তরাষ্ট্র