টিপু মুন্সীর মুক্তিযোদ্ধা সনদ বাতিল নিয়ে হাইকোর্টের রুল

টিপু মুন্সী

গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান ওরফে টিপু মুন্সীর নাম মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্তিকরণ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তার মুক্তিযোদ্ধার সনদ কেন বাতিল করা হবে না সে ব্যাখ্যাও চেয়েছেন আদালত।

রবিবার (১১ ডিসেম্বর) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চ এ রুল জারি করেন। কোন কর্তৃত্ব বলে মুক্তিযোদ্ধা হিসেবে মেয়াদ বাড়িয়ে তিনি এখনও কর্মরত আছেন সেটির ব্যাখ্যাও চাওয়া হয়েছে।

রুলে বিবাদী করা হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, উপসচিব, গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, সিনিয়র সহকারী সচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক ও টিপু মুন্সীকে। মুক্তিযোদ্ধার সন্তান ও আইনজীবী তারিক হাসান খানের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত রবিবার এই রুল জারি করেন। আদালতে শুনানি করেন আইনজীবী মো. কামাল হোসেন।

আদেশ পরবর্তীতে রিটকারীর পক্ষের আইনজীবী সাংবাদিকদের বলেন, ২০১০ সালের ২৫ জুলাই জারি করা গেজেটে মুক্তিযোদ্ধা হিসেবে টিপু মুন্সীর নাম উল্লেখ করা হয়। ২০১৩ সালের ২৮ ডিসেম্বর তিনি দুই দফায় তিনবার চাকরির মেয়াদ বৃদ্ধি করে গণপূর্ত বিভাগে কর্মরত আছেন। যদিও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নির্দেশে করা তদন্তে দেখা যায়, টিপু মুন্সীর মুক্তিযোদ্ধার সনদ ভুয়া। চলতি বছরের ২২ আগস্ট জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলে এই প্রতিবেদন দেওয়ার পরও কাউন্সিল কোন পদক্ষেপ গ্রহণ না করায় হাইকোর্টে এই রিটটি দায়ের করা হয়।

/ইউআই/এসটি/