দ্বিতীয় দফায় গ্যাসের দাম বৃদ্ধিতে ৬ মাসের স্থগিতাদেশ

হাইকোর্ট

আগামী জুন থেকে দ্বিতীয় দফায় গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের ওপর ৬ মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে সর্বশেষ গণবিজ্ঞপ্তি জারি করে গ্যাসের দাম বাড়ানো কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন, কমিশনের চেয়ারম্যান ও সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ নিষেধাজ্ঞা দেন।
আদালতের এ আদেশের ফলে আগামী ১ জুন থেকে ৯০০ এবং ৯৫০ টাকা মূল্য নির্ধারণ করে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত থাকবে।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ সাইফুল ইসলাম। রাষ্ট্রপক্ষে আদালতে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু্। 

এর আগে সোমবার আদালতে রিট আবেদনটি দায়ের করেন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর কনজুমার কমপ্লেইন হ্যান্ডলিং ন্যাশনাল কমিটির আহ্ববায়ক স্থপতি মোবাশ্বের হোসেন।
মঙ্গলবার আদালতে আইনজীবী সাইফুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ এর ৩৪ ধারায় বলা হয়েছে, কমিশন কর্তৃক নির্ধারিত ট্যারিফ কোন অর্থ বছরে একবারের বেশি পরিবর্তন করা যাবে না, যদি না জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোনোরূপ পরিবর্তন ঘটে। কিন্তু সরকার ২৩ তারিখের গণগবিজ্ঞপ্তি জারি করে ১ মার্চ ও ২ জুন থেকে দুই দফায় বাড়ানো হয়েছে। এরপর আদালত দ্বিতীয় দফায় গ্যাসের দাম বৃদ্ধির ওপর ছয় মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন।

/ইউআই/এসটি/

আরও পড়ুন: গ্যাসের দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে রিট