হাওর অঞ্চলের জেলেরাও পাবেন ভিজিএফ কার্ড

ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াহাওর অঞ্চলে কৃষকদের পাশাপাশি জেলেরাও কর্মহীন হয়ে পড়েছেন। তাই কৃষকদের পাশাপাশি জেলেদেরও ভিজিএফ কার্ড দেওয়া হবে। তাদের সকলের জন্য বিকল্প কর্মসংস্থান করা হবে। ইতোমধ্যে বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে জেলাভেদে ১০-১৫ কোটি টাকা ছাড় করা হয়েছে। ইউনিয়ন চেয়ারম্যানদের মাধ্যমে ৪০ দিনের কর্মসূচি প্রকল্পের আওতায় এ কর্মসংস্থান করা হবে।
বৃহস্পতিবার সচিবালয়ের সভাকক্ষে হাওর অঞ্চলের চলমান বন্যা পরিস্থিতির ওপর এক পর্যালোচনা সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এ তথ্য জানান। সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল,দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. রিয়াজ আহাম্মদসহ ঊর্ধতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। বন্যাপ্লাবিত সিলেট, সুনামগঞ্জ ও কিশোরগঞ্জের পর নেত্রকোনা জেলার বন্যা পরিস্থিতি পরিদর্শন ও ত্রাণ বিতরণ শেষে  মন্ত্রী এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘প্রাথমিকভাবে হাওর অঞ্চলের তিন লাখ ৩০ হাজার প্রান্তিক দরিদ্র লোককে ভিজিএফ সহায়তা দেওয়া হবে। এ সংখ্যা বাড়তে থাকলে বাড়তি লোকদেরও সহায়তা করা হবে। এর পাশাপাশি সুলভ মূল্য ও ওএমএস কার্যক্রম চলমান থাকবে। হাওর এলাকার কর্মকর্তাদের ছুটি ও প্রেষণ বাতিল এবং শুন্যপদে পদায়নের জন্য তিনি সকল মন্ত্রণালয়কে অনুরোধ করেন।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী  বলেন, ‘হাওর এলাকায় ত্রাণ বিতরণ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রত্যেক জেলায় মন্ত্রণালয়ের যুগ্মসচিব/অতিরিক্ত পর্যায়ের কর্মকর্তা পাঠানো হয়েছে। এর বাইরে অতিরিক্ত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও প্রকৌশলী পদায়ন করা হয়েছে।’ ত্রাণ বিতরণে যে কোনও অনিয়ম বরদাস্ত করা হবেনা বলে তিনি হুঁশিয়ারী উচ্চারণ করেন।

/এসআই/ এপিএইচ/

আরও পড়ুন: 
৩০ এপ্রিল হাওর পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

কোনও দেশের প্রধান বিচারপতি পাবলিকলি এত কথা বলেন না: আইনমন্ত্রী