অফিস খুললেও উপস্থিতি কম

ঈদের ছুটি পর প্রথমদিনে অফিসে সহকর্মীদের কুশল বিনিময়ঈদুল ফিতরের ছুটির পর সরকারি অফিস আদালত খুললেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার খুবই কম। বুধবার সকাল ৯টায় অফিস সময়ের মধ্যে যারা অফিসে এসেছেন তারা কোলাকুলি ও কুশল বিনিময়ে ব্যস্ত আছেন।

এদিন বেলা সাড়ে ১০টা পর্যন্ত কোনও মন্ত্রী সচিবালয়ে আসেননি। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বিকেলে সংসদ অধিবেশন আছে। তার আগে মন্ত্রীরা একবার সচিবালয়ে আসবেন।

অফিসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার কম কেন? এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রণালয়ের কর্মচারী আকরাম হোসেন বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, ‘যেহেতু আগামী বৃহস্পতিবারের পর আরও দুইদিন সাপ্তাহিক ছুটি আছে, তাই অনেকে এই দুই দিন বাড়তি ছুটি নিয়েছেন। সে কারণে উপস্থিতি কম। আবার অনেকে ঢাকার আশপাশে থাকেন। তারা সকালে রওনা হয়েছেন, তারা বেলা ১২টা নগাদ অফিসে পৌঁছাবেন। কাজেই দুপুরের পর উপস্থিতি বাড়তে পারে।’

এদিকে, যথারীতি সকাল ৯টায় অফিস খুলেছে। চলবে বিকেল ৫টা পর্যন্ত। রমজান মাসে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত সরকারি অফিস চলেছিল। এদিন ব্যাংক-বীমাও খুলেছে। তবে সেখানে গ্রহকদের উপস্থিতি কম, লাইনে তেমন ভিড় নেই। কর্মচারীদের উপস্থিতিও কম।

ঈদের ছুটি পর প্রথমদিনে অফিসে সহকর্মীদের কুশল বিনিময়সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে কাউন্টার কর্মকর্তা আবুল হোসেন বলেন, ‘আমরা যারা সরাসরি গ্রহকদের সঙ্গে সম্পৃক্ত তারা আগে চলে এসেছি। অন্যরা ধীরে ধীরে আসবেন।’

চাঁদ দেখা সাপেক্ষে ঈদের সরকারি ছুটি নির্ধারিত ছিল ২৫, ২৬ ও ২৭ জুন (রবি, সোম ও মঙ্গলবার)। শনিবার ২৫ জুন দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সরকারি নির্ধারিত ছুটির ব্যত্যয় ঘটেনি। তবে বুধ ও বৃহস্পতিবার এই দুইদিন অফিস করার পর আবার শুক্র ও শনিবার দুদিনের সাপ্তাহিক ছুটি রয়েছে। এ কারণে অনেকেই বুধ ও বৃহস্পতিবারের জন্য ছুটি নিয়েছেন। আবার কেউ কেউ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ‘ম্যানেজ’ করে গেছেন।

এদিকে, চলতি ১০ম সংসদের ষষ্ঠদশ অধিবেশন মুলতবি থাকার পর বুধবার আবারও শুরু হবে। তাই ঈদের ছুটিতে নিজ নিজ এলাকায় গিয়ে এলাকাবাসীর সঙ্গে সাক্ষাৎ করলেও সংসদ সদস্যদেরও এদিন ঢাকায় ফেরার তাড়া রয়েছে। ৩০ মে শুরু হওয়া এ অধিবেশন হচ্ছে চলতি বছরের বাজেট অধিবেশন। সংসদের জন্য এদিনটা গুরুত্বপূর্ণ।কারণ, আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা প্রায় শেষ। এদিন বিকাল চারটায় সংসদ অধিবেশন পুনরায় শুরু হওয়ার পর সাধারণ আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী ও সংসদ নেত্রী শেখ হাসিনা । তার দিক নির্দেশনামূলক বক্তৃতার ওপর ভিত্তি করেই চূড়ান্ত হবে নতুন বাজেট। প্রধানমন্ত্রীর ওই বক্তৃতার পরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সমাপনী বক্তৃতা করবেন। তার বক্তৃতার পর এদিন অর্থবিল ২০১৭-১৮ পাস হবে।  আর ২৯ জুন বৃহস্পতিবার পাস হবে ২০১৭-১৮ অর্থবছরের নতুন বাজেট।
ছবি: নাসিরুল ইসলাম
/এসআই/এসএনএইচ/