জাতিসংঘের মাইগ্রেন্টস কমিটির সদস্য হলেন পররাষ্ট্র সচিব

 

পররাষ্ট্র সচিব এম শহীদুল হকপররাষ্ট্র সচিব এম শহীদুল হক জাতিসংঘের মাইগ্রেন্টস ওয়ার্কার্স কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। মোট ১১ জন প্রতিদ্বন্দ্বীর মধ্যে সাতজন নির্বাচিত হয়েছেন। শহীদুল হক মোট ৫১ ভোটের মধ্যে ৪৬টি ভোট পেয়েছেন, যা সব প্রতিদ্বন্দ্বীর মধ্যে সর্বাধিক। তিনি ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত এ কমিটির সদস্য হিসেবে অভিবাসী শ্রমিকদের স্বার্থ সুরক্ষার জন্য কাজ করবেন। বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে

অভিবাসন বিষয়ে একজন বৈশ্বিক বিশেষজ্ঞ হিসেবে পরিচিত শহীদুল হক গত বছর গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন।

নেতৃত্ব, নিরাপদ ও সঠিক পন্থায় অভিবাসন ও অভিবাসীদের স্বার্থ রক্ষায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ, সেটি এই নির্বাচনের মাধ্যমে প্রমাণিত হলো বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

এখানে উল্লেখ্য নিরাপদ, সুষ্ঠু অভিবাসন ও অবৈধ অভিবাসন বন্ধের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বৈশ্বিক ব্যবস্থা থাকার ওপর গুরুত্ব আরোপ করে একটি অভিবাসন কমপ্যাক্ট গঠনের জন্য প্রথম প্রস্তাব করেন। তার এ প্রস্তাব ২০১৬ সালে গৃহীত হয়। বর্তমানে জাতিসংঘে এটি নিয়ে দর কষাকষি চলছে। এই দর কষাকষির জন্য অভিবাসীদের পক্ষের দেশগুলোকে নিয়ে বাংলাদেশ একটি গ্রুপ গঠন করেছে। নিউ ইয়র্ক ও জেনেভায় এই গ্রুপ নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে।

/এসএসজেড/এমএনএইচ/