বাবা-মায়ের দায়িত্ব নিতে অস্বীকার করলে পুত্রবধূর বিরুদ্ধেও মামলা করা যাবে: শ্রমমন্ত্রী

সেমিনারে বক্তব্য রাখছেন শ্রমমন্ত্রীকোনও ছেলে সন্তান যদি তার বৃদ্ধ বাবা-মায়ের দায়িত্ব নিতে অস্বীকার করে, তাহলে ওই বাবা-মা ছেলেই শুধু নয়, ছেলের বউয়ের বিরুদ্ধেও মামলা করতে পারবেন বলে জানিয়েছেন শ্রমমন্ত্রী মুজিবুল হক।
সোমবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে এক সেমিনারে মুজিবুল হক এ কথা বলেন। ‘শ্রম আইনের ১০ বছর: প্রাপ্তি ও প্রত্যাশা’ শীর্ষক সেমিনারটির আয়োজন করে বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্ট।
সেমিনারে শ্রমমন্ত্রী বলেন, ‘পিতা-মাতার ভরণ-পোষণ বিষয়ে একটি আইন ২০১৩ সালে পাস করা হয়েছিল। ওই আইনে এ কথা বলা আছে। বর্তমানে আদালতে এ বিষয়ে কয়েকটি মামলা চলছে। মামলায় অভিযোগ প্রমাণিত হলে ছেলে ও তার বউয়ের তিন মাসের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করা হবে।’
মন্ত্রী আরও বলেন, ‘আইনের খসড়ায় একটি ধারা ছিল— ছেলে সন্তান যে প্রতিষ্ঠানে চাকরি করবে, সেখান থেকেই বেতনের ২০ শতাংশ সরাসরি বাবা- মায়ের অ্যাকাউন্টে চলে যাবে। কিন্তু পরে আইন পাস হওয়ার পর এ বিধানটি বাদ দেওয়া হয়েছে।’ ভোটের রাজনীতির জন্য এ বিধানটি বাদ দেওয়া হয়েছিল বলে মন্তব্য করেন তিনি।
শ্রমমন্ত্রী আরও বলেন, ‘কোনও গার্মেন্টস শ্রমিক দুর্ঘটনায় মারা গেলে শ্রম মন্ত্রণালয় থেকে ৩ লাখ টাকা করে দেওয়া হয়। এর বাইরে শ্রমিকদের সন্তান সরকারি মেডিক্যাল কলেজে পড়লে ২ লাখ টাকা, আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়লে ৫০ হাজার টাকা করে বৃত্তি দেওয়া হয়। এ টাকা কিন্তু গার্মেন্টস শ্রমিকদের উৎপাদিত পোশাক আমদানির টাকার থেকেই আসে।’
বক্তব্যে দেশে বর্তমানে সাড়ে আট হাজার ট্রেড ইউনিয়ন ও শ্রমিক ফেডারেশন আছে উল্লেখ করেন মন্ত্রী। শ্রম মন্ত্রণালয়ে টাকা-পয়সা কম, চুরিও কম হয় বলেও মন্তব্য করেন তিনি।
আয়োজক সংগঠনের সভাপতি মোশারফ হোসেনের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ফাহমিদা চৌধুরী, এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন কাশেম খান প্রমুখ।