নেপিদো বিমানবন্দরে স্বরাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা

 

নেপিদো বিমানবন্দরে স্বরাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানান দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রীস্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সোমবার (২৩ অক্টোবর) বিকালে মিয়ানমারে পৌঁছেছেন। বিকাল সাড়ে পাঁচটায়  নেপিদো বিমানবন্দরে মন্ত্রীকে অভ্যর্থনা জানান মিয়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী মেজর জেনারেল অং সয়ি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়াসহ  পূর্বনির্ধারিত বিষয়ে মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকালে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

এর আগে সোমবার (২৩ অক্টোবর) দুপুরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

নেপিদো বিমানবন্দরে স্বরাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনাস্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মিয়ানমারে মঙ্গলবার সকালে সচিব পর্যায়ের বৈঠক হবে। বিকালে মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নেবেন আসাদুজ্জামান খাঁন কামাল।বৈঠকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার প্রস্তাব দেবে বাংলাদেশ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ আহমেদ অপু জানান, স্বরাষ্ট্রমন্ত্রীর সফরকালে বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্তপথে অনুপ্রবেশ, মানবপাচার ও মাদকপাচার রোধে সীমান্তে লিয়াজোঁ অফিস স্থাপনের বিষয়ে একটি সমঝোতা স্মারক হওয়ার কথা রয়েছে। এছাড়া, সীমান্তে প্রাচীর তৈরি নিয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনা ও দুই দেশের সীমান্ত নিরাপত্তা বিষয়ে যোগাযোগ ও সংলাপ আয়োজন নিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করবে দুই দেশ।

মন্ত্রণালয় সূত্র আরও  জানায়, ‌স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মন্ত্রণালয়ের দুই বিভাগের সচিব ছাড়াও বিজিবি প্রধান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক, পুলিশ প্রধান, কোস্টগার্ড প্রধান ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ ১২ সদস্যের প্রতিনিধি দল রয়েছে।