টানা তিনবার এগিয়ে মেয়েরা

এসএসসিতে মেয়েরা এগিয়েটানা তৃতীয়বারের মতো মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার পাসের দিক দিয়ে মেয়েরা এগিয়ে। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৭. ৭৭ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৭৬.৭১ শতাংশ। আর মেয়েদের পাসের হার ৭৮.৮৫ শতাংশ।

রবিবার (৬ মে) সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন। এ সময় শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী জানান,  এবার ১০ শিক্ষা বোর্ড থেকে ১০ লাখ ২২ হাজার ৩২০ জন ছাত্র পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে পাস করেছে ৭ লাখ ৮৪ হাজার ২৪৫ জন। আর পরীক্ষা দেওয়া ১০ লাখ ৪ হাজার ২৫৪ ছাত্রীর মধ্যে পাস করেছে ৭ লাখ ৯১ হাজার ৮৫৯ জন।

ফলাফল অনুযায়ী,  ছাত্রদের পাসের হার ৭৬.৭১ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৭৮.৮৫ শতাংশ। অর্থাৎ ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ২.১৪ শতাংশ বেশি।

গত বছর ছেলেদের পাসের হার ছিল ৭৯.৯৩ শতাংশ এবং মেয়েদের ছিল ৮০.৭৮ শতাংশ। ২০১৬ সালে ছেলেদের পাসের হার ছিল ৮৮.২ শতাংশ এবং মেয়েদের ছিল ৮৮.৩৯ শতাংশ।

তবে এ বছর মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৫ হাজার ৭০১ জন এবং ছাত্রী ৫৪ হাজার ৯২৮ জন। এখানে ছেলেরা মেয়েদের চেয়ে এগিয়ে রয়েছে।

আরও খবর:

‘অকৃতকার্য হলে বকাঝকা দিয়ে লাভ নেই, অনুপ্রাণিত করতে হবে’

প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর, এসএসসিতে পাসের হার ৭৭.৭৭