রাতে ফিরছেন সৌদি আরবে নির্যাতনের শিকার ৫ নারী

ক্যাম্প থেকে বাংলাদেশের নারীদের তোলা আশপাশের ছবিভাগ্য ফেরাতে গিয়ে সৌদি আরবে নির্যাতনের শিকার নারী শ্রমিকদের পাঁচজন আজ শুক্রবার (১৮ মে) রাতে দেশে ফিরে আসছেন। সাংবাদিক ও হিউম্যান রিসোর্স অ্যান্ড হেলথ ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক সোনিয়া দেওয়ান প্রীতি সন্ধ্যায় এ তথ্য জানান।

এর আগে বৃহস্পতিবার রাতে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রম) সারওয়ার আলম বাংলা ট্রিবিউনকে জানিয়েছিলেন, ক্যাম্পে থাকা ৯ নারীকেই তিন থেকে চার দিনের মধ্যে বাংলাদেশে পাঠানো সম্ভব হবে।

মানবাধিকারকর্মী সোনিয়া দেওয়ান প্রীতি জানান, শুক্রবার রাত সাড়ে ১১টায় এমিরেটস এয়ারলাইন্সের EK584 নম্বর ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন নির্যাতনের শিকার নারীদের ৫ জন।  তারা হলেন, ঢাকার লালবাগের সুমাইয়া কাজল, মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীর পিংকি, ময়মনসিংহের ফুলপুরের মাজেদা, ভোলার রিনা ও নওগাঁর সুখী।

গৃহকর্মী হিসেবে সৌদি আরব যাওয়া ওই নারীরা নির্যাতনের শিকার হয়ে অসুস্থ হয়ে পড়লে তাদের দাম্মামের খোবার এলাকার একটি ক্যাম্পে স্থানান্তর করা হয়। গত আড়াই মাসে এভাবে ৯ নারী ওই ক্যাম্পে আশ্রয় পান। তাদের মধ্যে ৫ জন আজ ফিরছেন।