দেশের ৭১ হাজার স্থানে জাতীয় শোক দিবসের অনুষ্ঠান করবে ইসলামিক ফাউন্ডেশন

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশহাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন ১৫ আগস্ট সারাদেশের ৭১ হাজার ১৯টি স্থানে আলোচনা সভা, কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম কার্যালয় এ উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। ইসলামিক ফাউন্ডেশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট সকাল ৭ টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের নেতৃত্বে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ইসলামিক ফাউন্ডেশন বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ এতে অংশ নেবেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্ট শহীদদের রূহের মাগফিরাত কামনা করে সকাল সাড়ে ৮ টায় রাজধানীর বনানী কবরস্থান ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে কোরআনখানি, মিলাদ, মোনাজাত অনুষ্ঠিত হবে।  এছাড়া ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন ও কর্ম’ এবং ‘ইসলামের প্রচার ও প্রসারে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক  আলোচনা সভা ও মিলাদ মাহফিল ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তনে অনুষ্ঠিত হবে সকাল ১১ টায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম কার্যালয়, ৬৪টি বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন, ইসলামিক মিশনের ৪৪৯টি মক্তব ও ১৯টি ইবতেদায়ি মাদ্রাসা, ইমাম প্রশিক্ষণ একাডেমির ৭টি কেন্দ্র, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় ৫৫০টি উপজেলা ও জোনের মডেল রিসোর্স সেন্টার, ১৫০০টি সাধারণ রিসোর্স সেন্টার, ৬৭ হাজার ৩৬৮টি গণশিক্ষা কেন্দ্র এবং ১০১০টি দারুল আরকমা ইবতেদায়ি মাদ্রাসাসহ সারাদেশে ৭১ হাজার ১৯টি স্থানে ১৫ আগস্ট সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা, হামদ নাত, মিলাদ মাহফিল, দোয়া, তবারক বিতরণ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। এছাড়া, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে কোরআনখানি, মিলাদ ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে।

‘ইসলাম ও বঙ্গবন্ধু ’ শিরোনামে ইসলামিক ফাউন্ডেশনের নিজস্ব স্টুডিও থেকে ধারণকৃত ৩১ পর্বের আলোচনা অনুষ্ঠান পুরো আগস্ট মাস বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচারিত হচ্ছে। ওই অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক সম্পর্কে মন্ত্রী, সংসদ সদস্য, বুদ্ধিজীবী, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, আলেমরা আলোচনা করেন।

১৫ আগস্ট উপলক্ষে ইসলামিক মিশন বিভাগের অভিজ্ঞ চিকিৎসকগণের মাধ্যমে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর চত্বরে পনেরো আগস্ট সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করা হবে।

উপজেলা ও জেলা ও পর্যায়ে হিফজুল কোরআন ও জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। শুক্রবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদে বাদ জুমা বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।