সারাদেশে ৪৮৮৩ কিশোর-কিশোরী ক্লাব উদ্বোধন



কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকিমহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে সারাদেশে চার হাজার ৮৮৩টি কিশোর-কিশোরী ক্লাব উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে বাংলাদেশ শিশু একাডেমি থেকে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এই সংক্রান্ত প্রকল্পের উদ্বোধন করেন। প্রকল্পের মাধ্যমে সারাদেশে চার হাজার ৫৫৩ ইউনিয়ন ও ৩৩০টি পৌরসভায় মোট চার হাজার ৮৮৩টি কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করা হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ইভটিজিং বন্ধ, বাল্যবিবাহ প্রতিরোধ ও জেন্ডার বেইজড ভায়েলেন্স প্রতিরোধে, জন্মনিবন্ধন, বিবাহ নিবন্ধন, যৌতুক প্রতিরোধ, শিশু অধিকার নারী অধিকার, জেন্ডার ভিত্তিক বৈষম্য দূর, যৌন নির্যাতন ও নিপীড়ন প্রতিরোধসহ ব্যক্তিগত নিরাপত্তা বিষয়ে ক্লাবগুলোয় প্রশিক্ষণের মাধ্যমে কিশোর-কিশোরীদের সচেতন করা হবে।

প্রতিটি ক্লাবের সদস্য সংখ্যা থাকবে ৩০ জন। এরমধ্যে ২০ জন মেয়ে এবং ১০ জন ছেলে। এছাড়া সকল ক্লাবের সদস্যরা বিভিন্ন দিবস উদযাপন, খেলাধূলা, বই-ম্যাগাজিন, সংগীত, আবৃত্তি, সাংস্কৃতিক প্রতিযোগিতা, মুক্তআলোচনা, আন্তঃক্লাব প্রতিযোগিতা ও ক্যারাটে প্রশিক্ষণ নিতে পারবে।

উদ্বোধনের সময় মেহের আফরোজ চুমকি বলেন, দেশের মোট জনসংখ্যার একটি বৃহৎ অংশ কিশোর-কিশোরী। বর্তমানে কিশোর-কিশোরীর সংখ্যা ৩ কোটি ৬৩ লাখ ৮০ হাজার যা মোট জনসংখ্যার ২১ দশমিক ৪ শতাংশ। দেশের এই ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে গড়ে তুলতে তাদের মূল ধারায় সম্পৃক্ত করা প্রয়োজন। পারস্পরিক সহমর্মিতার সম্পর্ক গড়ে তোলার মধ্য দিয়ে ইতিবাচক পরিবর্তন ঘটানোর লক্ষ্যে কিশোর-কিশোরী ক্লাব প্রকল্প স্থাপন করা হয়েছে।’ তিনি বলেন, ‘সামাজিক সমস্যা দূর করতে হলে মানসিকতার পরিবর্তন করতে হবে। কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকাল মানসিক বিকাশের উপযুক্ত সময়।’
মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক কাজী রওশন আক্তারের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান কথা সাহিত্যিক সেলিনা হোসেন, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার কেএম আলী আজম প্রমুখ। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক বিকাশ চন্দ্র সিকদার।