‘ডিজিটাল নিরাপত্তা বিলে সাংবাদিকদের পরামর্শ উপেক্ষিত হয়েছে’

জাতীয় সংসদে বহুল বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা বিলটি ১৭ সেপ্টেম্বর একতরফাভাবে উত্থাপন করেছে ডাক টেলিযোগাযোগ ও আইসিটিবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। এতে যথাযথভাবে সাংবাদিক সম্প্রদায়ের সুপারিশ প্রতিফলিত হয়নি। শনিবার এক বিবৃতিতে সম্পাদক পরিষদের মহাসচিব মাহফুজ আনাম, টেলিভিশন চ্যানেল মালিকদের সমিতি অ্যাটকোর সহ-সভাপতি মোজাম্মেল বাবু এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মনজরুল আহসান বুলবুল এই মন্তব্য করেছেন।

f46c8e6055fb425155fcf6b4e433b3ec-5ab8fc9981ec2

বিবৃতিতে বলা হয়েছে,  জাতীয় সংসদের স্থায়ী কমিটি সংসদে বিলটি উত্থাপনের আগে স্বার্থ-সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করা হয়নি। সরকার বিতর্কিত এই বিলটি একতরফাভাবে গ্রহণ করায় বিবৃতি দাতারা নিজেদের গভীর উদ্বেগের কথাও জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, সংশ্লিষ্টদের কিছু পরামর্শ গ্রহণ করা হলেও আইনের কয়েকটি ধারা সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতার বিপক্ষে গেছে। সংবাদমাধ্যমে কর্মরত ব্যক্তিদের সুরক্ষা নিশ্চিত করা হয়নি আইনে। বরং ‘তথ্য অধিকার আইন’ ও ‘অফিসিয়াল সিক্রেসি আইনের’ অস্তিত্বের কারণে একটি পরস্পরবিরোধী অবস্থান তৈরি করা হয়েছে। পুলিশকে বিনা পরোয়ানায় তল্লাশি চালানো ও গ্রেফতার করার ক্ষমতা দেওয়ার মাধ্যমে স্বাধীন সাংবাদিকতার বাধাগ্রস্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়েছে।

অতীতে এমন আইনের অপপ্রয়োগ হয়েছে উল্লেখ করে সরকারের প্রতি আইনটি সংশোধনে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে। বলা হয়েছে, ‘আমরা মনে করি আইনটি সবার কাছে গ্রহণযোগ্য করে তোলার জন্য সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সামঞ্জস্য বিধানের সুযোগ এখনও রয়েছে।’