বাংলাদেশের মানবিক ও অর্থনৈতিক উন্নয়নে ভারতীয় বাণিজ্যমন্ত্রীর অভিনন্দন

বাংলাদেশ-ভারতমানবিক ও অর্থনৈতিক দিক থেকে এগিয়ে যাওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভাকর প্রভূ। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাতে রাজধানীর এক অভিজাত হোটেলে ভারতের বাণিজ্যমন্ত্রীর সম্মানে দেওয়া এক নৈশভোজে তিনি বাংলাদেশকে অভিনন্দন জানান।

বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের দেওয়া নৈশভোজ আয়োজনে অংশ নিয়ে ভারতের বাণিজ্যমন্ত্রী বলেন, এবার আমি দুটি কারণে বাংলাদেশ সফরে এসেছি। প্রথমত আমি বাংলাদেশকে অভিনন্দন জানাতে চাই। কারণ বর্তমান বাংলাদেশে মানবিক ও অর্থনৈতিক উন্নয়ন সাধিত হয়েছে। নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয়দান, সামাজিক নিরাপত্তা বেষ্টনি সৃষ্টিসহ বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে সরকার দেশে মানবিক ও অর্থনৈতিক উন্নয়ন ঘটিয়েছে। এ জন্য শেখ হাসিনার সরকার প্রশংসা পাওয়ার যোগ্য।

অভিনন্দনের পাশাপাশি তিনি বাংলাদেশকে ধন্যবাদও জানান। তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার বিদ্যমান সম্পর্ক অতীতের যেকোনও সময়ের তুলনায় চমৎকার। দু'দেশের মধ্যে বাণিজ্য সম্পর্কিত যেসব খুঁটিনাটি সমস্যা ছিল তা আলোচনার মাধ্যমে সমাধান করা হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ চমৎকার সহযোগিতা করেছে। এ কারণে বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই।

এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের তেমন কোনও বাণিজ্য সংক্রান্ত জটিলতা নেই। যা ছিল তা আমরা আলোচনার মাধ্যমে সমাধান করেছি। ভারতের থেকে আমরা ডিউটি ফ্রি ও কোটা ফ্রি সুবিধাও পাচ্ছি।

বর্তমানে দুই দেশের মধ্যে ব্যাপক বাণিজ্য ঘাটতি থাকলেও তাতে অসন্তুষ্ট নন উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাণিজ্য ঘাটতিতে আমরা অসন্তুষ্ট নই। কারণ আমাদের যা প্রয়োজন তা আমরা ভারতের থেকে পাচ্ছি।’

নৈশভোজে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বিমানমন্ত্রী শাহজাহান কামাল, ঢাকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা, আওয়ামী লীগ সভানেত্রীর বেসরকারি উন্নয়নখাত বিষয়ক উপদেষ্টা সালামান এফ রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মুন্সী শফিউল হক, মেট্রোপলিটন চেম্বারের সাবেক সভাপতি মাহবুবুর রহমান, বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান ইকবাল খানসহ দুই দেশের ব্যবসায়ী ও সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সোমবার (২৪ সেপ্টেম্বর) তিন দিনের সফরে ভারতের বাণিজ্যমন্ত্রী বাংলাদেশে পৌঁছান। বুধবার (২৬ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের মধ্যে বাণিজ্য বিষয়ক আনুষ্ঠানিক বৈঠকের কথা রয়েছে। দুই দেশের বাণিজ্যমন্ত্রী বৈঠকে নেতৃত্ব দেবেন।