করোনায় গড়ে ঘণ্টায় একজনের মৃত্যু

করোনায় মৃতের স্বজনদের আহাজারি (ফাইল ছবি)দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ২৪ জন। অর্থাৎ গড়ে ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত দেশে করোনায় পাঁচ হাজার ৫২৪ জনের মৃত্যু হলো। অন্যদিকে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৪৯৫ জন এবং এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন দুই লাখ ৯২ হাজার ৮৬০ জন।

রবিবার (১১ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তারা জানায়, গত একদিনে মৃত্যুবরণকারীদের মধ্যে ১৯ জন পুরুষ ও পাঁচ জন নারী। এখন পর্যন্ত মোট মৃত্যুর চার হাজার ২৫৬ জন পুরুষ এবং এক হাজার ২৬৮ জন নারী।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৬০ ঊর্ধ্ব ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগের ১৭ জন, চট্টগ্রাম বিভাগের দুই জন, খুলনার দুই জন, সিলেটের একজন, রংপুরের একজন এবং ময়মনসিংহের একজন রয়েছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ২৩ জন এবং বাড়িতে মারা গেছেন একজন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৫০৪টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৪৬৭টি। এখন পর্যন্ত ২০ লাখ ৭০ হাজার ৯৯৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন এক হাজার ১৯৩ জন। এখন পর্যন্ত সর্বমোট তিন লাখ ৭৮ হাজার ২৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ১২ দশমিক ৬০ শতাংশ এবং এখন পর্যন্ত ১৮ দশমিক ২৬ শতাংশ করোনা শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৭৭ দশমিক ৪২ শতাংশ এবং মারা গেছে ১ দশমিক ৪৬ শতাংশ।