বৃষ্টির আভাস নেই রাজধানীতে, ঝড়ের শঙ্কা বিভিন্ন স্থানে

সিলেট ও ময়মনসিংহের বেশ কয়েকটি এলাকায় গত দুই-তিন দিন ধরে ঝড়-বৃষ্টি হচ্ছে। এই দুই অঞ্চলসহ রংপুর, ঢাকা বিভাগের টাঙ্গাইল, কিশোরগঞ্জ, রাজশাহী বিভাগের বগুড়া, চট্টগ্রাম বিভাগের রাঙামাটি, কুমিল্লা এলাকায় বজ্রসহ বৃষ্টি বা দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। আগামীকালও এই আবহাওয়া থাকবে। তবে বৃ্ষ্টির কোনও পূর্বাভাস নেই রাজধানী ঢাকায়। গরমে বিপর্যস্ত রাজধানীতে কবে নাগাদ বৃষ্টি হবে তা বলতে পারছেন না আবহাওয়াবিদরা। বৃষ্টি না হলে ঢাকার তাপমাত্রা খুব একটা কমবে না। একই রকম থাকতে পারে এই নাজেহাল অবস্থা। এছাড়া আগামী শনিবার থেকে সারাদেশের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।বৃষ্টি

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, আগামী ২-৩ এপ্রিলের দিকে তাপমাত্রা আগের মতো হয়ে যাবে। ঝড়বৃষ্টি যেসব এলাকায় হচ্ছে, বিশেষ করে রংপুর, ময়মনসিংহসহ আশপাশের এলাকাগুলোতে তাপমাত্রা কমেছে। কিন্তু ঢাকা, খুলনাসহ যেসব এলাকায় বৃষ্টি হয়নি, এসব এলাকার তাপমাত্রা এখন বেশিই। তবে তাপপ্রবাহ বইছে না ঢাকায়। শুধু খুলনায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া পাবনা, গোপালগঞ্জ ও ফরিদপুরে তাপপ্রবাহ বইছে।

গতকাল থেকে আজ পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টি হয়েছে শ্রীমঙ্গলে, ২৮ মিলিমিটার। এছাড়া সিলেটে ১৯, ময়মনসিংহে ২ এবং  নেত্রকোনায় ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।তাপদাহ

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া আজ ঢাকায় বৃষ্টি না হওয়ার কারণে তাপমাত্রা প্রায়ই একই আছে। আজ ঢাকায় তাপমাত্রা ৩৫ দশমিক ২, যা গতকাল ছিল ৩৫। ময়মনসিংহে বৃষ্টি হওয়ায় তাপমাত্রা আজ অনেক কমেছে। আজ এখানে ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল ছিল ৩২ দশমিক ৬। চট্টগ্রামে আজ ৩২, গতকাল ছিল ৩৪ দশমিক ৫। সিলেটে তিনদিনের বৃষ্টিতে তাপমাত্রা অনেক কমে গেছে। আজ সেখানে তাপমাত্রা ২৬ দশমিক ১, যা গতকাল ছিল ৩৫ দশমিক ৫।

তবে রাজশাহীতে বৃষ্টি না হওয়ার কারণে তাপমাত্রা কিছুটা বেড়েছে। আজ সেখানে ৩৬ দশমিক ৬, গতকাল ছিল ৩৫ দশমিক ৬। রংপুরেও ঝড়বৃষ্টির কারণে তাপমাত্রা অনেক কমেছে। আজ সেখানে ২৭ দশমিক ৭ ডিগ্রি, গতকাল ছিল ৩২ দশমিক ২। খুলনায় বৃষ্টি না হওয়ার কারণে উল্টো ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়ে আজ সেখানে ৩৬ দশমিক ৫, যা গতকাল ছিল ৩৪ দশমিক ৪। বরিশালেও কিছু বেড়ে আজ ৩৫ দশমিক ২, যা গতকাল ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টি

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে যশোর, কুষ্টিয়া, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকা অস্থায়ীভাবে মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে গোপালগঞ্জ, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া অন্য এলাকায় তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আজ বুধবার দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য এক সতর্কবার্তায় বলা হয়, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো  হাওয়া  বয়ে  যেতে  পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।