লকডাউনের মেয়াদ বাড়লো

লকডাউনের মেয়াদ আবার বাড়িয়েছে সরকার। আগামী ১৬ মে পর্যন্ত সারা দেশে লকডাউন চলবে বলে সিদ্ধান্ত হয়েছে। আজ সোমবার (৩ মে) মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। 

তিনি জানান, মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে নিয়মিত আলোচ্যসূচির বাইরে লকডাউন বিষয়ে বেশ কিছু কঠোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে, ৬ মে থেকে জেলার ভেতরে বাস চলাচল করবে। এক জেলা থেকে অন্য জেলায় বাস যেতে পারবে না। লঞ্চ ও ট্রেন চলাচল বন্ধ থাকবে। 

মার্কেট ও দোকানপাট খোলা প্রসঙ্গে তিনি বলেন, স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না দেখলে মার্কেট বন্ধ করে দেওয়ার মতো কঠোর সিদ্ধান্ত আসবে। সিটি করপোরেশন, র‍্যাব, পুলিশ ও জেলা প্রশাসন বিষয়টি কঠোর মনিটর করবে। যদি মাস্কবিহীন ক্রেতা-বিক্রেতা দেখা যায় তবে বন্ধ করে দেওয়া হবে মার্কেট।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, বিষয়টি নিয়ে বাংলাদেশ দোকান-মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিনের সঙ্গে আলোচনা হয়েছে এবং এই নির্দেশনা তাদের জানিয়ে দেওয়া হয়েছে। হেলাল উদ্দিন এ কাজে প্রশাসনকে সহযোগিতা করবেন বলে নিশ্চিত করেছেন।

এছাড়া মাস্কবিহীন কাউকে দেখা গেলে কোনও ধরনের ছাড় দেওয়া হবে না। আইনশৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।  

উল্লেখ্য, গত ৪ এপ্রিল থেকে প্রথমে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করে সরকার। পরে ১৪ এপ্রিল থেকে সব অফিস-আদালত বন্ধ করে চালু করা হয় কঠোর লকডাউন। পরে কয়েক দফায় তা বাড়ানো হয়। সর্বশেষ এ লকডাউন ১৬ মে পর্যন্ত বাড়লো। তবে এরইমধ্যে শর্তসাপেক্ষে মার্কেট ও বিভিন্ন অফিস খুলে দেওয়া হয়েছে।