বিধিনিষেধ অমান্যকারীদের কঠোর আইনের আওতায় আনার আহ্বান

দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি চলছে, দিনকে দিন বেড়েই চলেছে মৃত্যুর সংখ্যা। আর সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ যারা অমান্য করছেন, তাদেরকে আরও কঠোর আইনের আওতায় আনার অনুরোধ করেছে স্বাস্থ্য অধিদফতর।

রবিবার (১১ জুলাই) স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে এ অনুরোধ করেছেন অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন।

তিনি বলেন, ‘দেশে জুন মাসে এক লাখ ১২ হাজার ৭১৮ জন রোগী সংক্রমিত হয়েছেন। কিন্তু শুধু জুলাইয়ের প্রথম ১০ দিনে প্রায় এক লাখ রোগীকে সংক্রমিত হতে দেখতে পেয়েছি। সংক্রমণের এই ঊর্ধ্বগতি রুখতে সরকার বিধিনিষেধ দিয়েছে। কিন্তু  সারাদেশে চলমান লকডাউনের সময়েও অতি জরুরি প্রয়োজন ছাড়া যারা বাইরে যাচ্ছেন, যারা আইন অমান্য করছেন।’

এই লকডাউনের মধ্যেও অসংখ্য মানুষ জরুরি প্রয়োজন ছাড়া বের হচ্ছেন জানিয়ে অধ্যাপক রোবেদ আমিন বলেন, ‘এসময় জরুরি কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী ছাড়া এবং জরুরি কারণ ছাড়া ঘরের বাইরে কেউ বের হলে, তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। কিন্তু যদি কেউ এ আইন অমান্য করেন অথবা সরকারের আদেশ যদি কেউ অমান্য করেন, তাহলে তার জন্য কঠোরতা যেন বৃদ্ধি পায়।’

‘জরুরি প্রয়োজন ছাড়া যারা বাইরে যাচ্ছেন, তাদের প্রতি আমাদের বিনীত অনুরোধ থাকবে’ মন্তব্য করে অধ্যাপক রোবেদ আমিন বলেন, ‘আমাদের দেশে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, অসংখ্য মানুষ মারা যাচ্ছেন। আমাদের হাসপাতালগুলোর সব খালি বেড খালি হয়ে যাচ্ছে।’ আর এভাবে যদি চলতে থাকে, ‘তাহলে পরিস্থিতি অত্যন্ত করুণ হয়ে যাবে’ বলে আশঙ্কা করেন অধ্যাপক রোবেদ আমিন।