জেলা-উপজেলায় নিত্যপণ্যের বাজার মনিটরিং করবে বাণিজ্য মন্ত্রণালয়

নিত্যপণ্যের মজুদ, সরবরাহ ও দাম স্থিতিশীল রাখতে জেলা ও উপজেলা পর্যায়ে বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব।

আজ বুধবার (২৫ আগস্ট) নিত্যপণ্যের মজুদ ও সরবরাহ পরিস্থিতি নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ।

বৈঠক শেষে সাংবাদিকদের সচিব বলেন, বর্তমানে সব ধরনের নিত্যপণ্যের মজুদ পর্যাপ্ত, কোন ঘাটতি নেই। তাছাড়া কিছু পণ্য আমাদের আমদানি করতে হয়। আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় করে সেসব পণ্যের করে দাম নির্ধারণ করা হবে  এ বিষয়ে ব্যবসায়ীরা সরকারকে প্রতিশ্রুতি দিয়েছে।

সচিব আরও বলেন, দেশের জেলা-উপজেলা পর্যায়ে নিত্যপণ্যের বাজার মনিটরিং করা হবে। টিসিবি গত এক বছরে আগের চেয়ে আড়াই গুণ বেশি পণ্য বাজারজাত করেছে। চালের মূল্যের বিষয়টি খাদ্য মন্ত্রণালয় দেখছে। সাত লাখ টন চাল আমদানির অনুমতি দেওয়া হয়েছে। আমদানি উৎসাহিত করতে চালের উপর শুল্ক কমানো হয়েছে।

এসময় তিনি বলেন, চিনি ও তেলের দাম আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় করা হবে। তবে আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে কেউ যেন দাম বাড়াতে না পারে সেজন্য ব্যবস্থা নেবে মন্ত্রণালয়। প্রয়োজন হলে ভোজ্য তেল ও চিনির দাম স্থিতিশীল রাখতে এনবিআরকে শুল্ক কমাতে চিঠি দিবে বাণিজ্য মন্ত্রণালয়।