ইসিতে আয়-ব্যয়ের হিসাব দেয়নি ১৩ দল

নির্বাচন কমিশনের দেওয়া নির্ধারিত সময়  (৩১ জুলাই) শেষ হলেও আয়-ব্যয়ের হিসাব দেয়নি ১৩টি রাজনৈতিদক দল। নিবন্ধিত ৩৯ রাজনৈতিক দলের মধ্যে রবিবার পর্যন্ত ২৬টি দল নিয়ম মেনে নির্বাচন কমিশনে (ইসি) আয়ব্যয়ের হিসাব জমা দিয়েছে। তবে ১২টি দল  সময় বাড়ানোর জন্য আবেদন করেছে। অপরদিকে  কল্যাণ পার্টি হিসাব জমা দেয়নি,  এমনকি সময় বাড়ানোর জন্য কোনও আবেদনও করেনি। নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সহকারী সচিব রওশন আরা বিষয়টি নিশ্চিত করেছেন।

রবিবার (৩১ জুলাই) আয়ব্যয়ের হিসাব দেওয়ার শেষ দিন ছিল। তবে, কোনও দল চাইলে ইসিকে আবেদন করে সময় বাড়াতে পারে। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোনও রাজনৈতিক দল পরপর তিন বার হিসাব জমা না দিলে নিবন্ধন বাতিল হওয়ার বিধান রয়েছে।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সাল থেকে রাজনৈতিক দলগুলোর জন্য নিবন্ধন প্রথা চালু করে ইসি।  গণপ্রতিনিধিত্ব আদেশ মেনে প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর আগের পঞ্জিকা বছরের ‘অডিট রিপোর্ট’ জমা দেওয়ার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

রাজনৈতিক দলগুলো কোন খাত থেকে কত টাকা আয় করেছে, কত টাকা ব্যয় করেছে, বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনের নির্ধারিত একটি ছকে জমা দিতে হয়, যা  রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে নিরীক্ষা করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। পরপর তিন বছর কমিশনে আয়ব্যয়ের  প্রতিবেদন দিতে ব্যর্থ হলে নিবন্ধন বাতিলের এখতিয়ার রয়েছে ইসির।

এসব বিষয়ে জানতে জানতে চাইলে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, ‘সময় বাড়ানো হবে কিনা, বিষয়টি কমিশন ডিসিশন দেবে। আগে সময় বাড়ানোর নজির আছে। সময় যদি  না বাড়ানো হয়, তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তবে সময় বাড়ানো হতে পারে।’