দুই দিনের মধ্যে আসছে কনকনে ঠান্ডা

আজ শনিবার (১৪ জানুয়ারি) রাতে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে রবিবার দিনের তাপমাত্রা আবার কিছুটা কমবে। সঙ্গে বাড়তে পারে কুয়াশার পরিমাণ। আজ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। দেশের বেশ কিছু এলাকার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। কাল তা কমে আসতে পারে। তবে একই সঙ্গে শঙ্কার খবর দিয়েছে আবহাওয়া অধিদফতর। তারা জানায়, আগামী সোমবার বা মঙ্গলবারের দিকে তাপমাত্রা আরও কিছুটা কমে যেতে পারে। আবার বাড়তে পারে শৈত্যপ্রবাহের বিস্তারে থাকা এলাকার পরিমাণ। ঢাকায় বইতে পারে আবারও সেই কনকনে হিমেল হাওয়া। 

আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৮, যা গত কয়েকদিনের তুলনায় বেশি। 

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা এই মৌসুমে সবচেয়ে কম। এছাড়া এখনও দেশের ৮ অঞ্চলের তাপমাত্রা ১০ ডিগ্রির মধ্যেই আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এর মধ্যে ডিমলায় ৮ দশমিক ৭,  সৈয়দপুরে ৮ দশমিক ৮, দিনাজপুরে ৯, রাজারহাটে ৯ দশমিক ৮, শ্রীমঙ্গল, বদলগাছি ও নিকলিতে ১০, ঈশ্বরদীতে ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

আজ দেশের নওগাঁ ও মৌলভীবাজার জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকায় কমতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আজ রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তবে আগামীকাল দিনের তাপমাত্রা আরও কিছুটা কমে যেতে পারে। একইসঙ্গে বাড়তে পারে কুয়াশার পরিমাণ।  তিনি জানান, আগামী সোম বা মঙ্গলবার থেকে তাপমাত্রা আরও কিছুটা কমে যেতে পারে। বাড়তে পারে শৈত্যপ্রবাহের এলাকা।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিম বঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে খুলনা, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগরে দু’এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

কুয়াশার বিষয়ে বলা হয়,  মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।