ভোটকেন্দ্রের তথ্য জানবেন যেভাবে

আগেরবার, অর্থাৎ ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়ে নির্বাচন কমিশনের (ইসি) নির্ধারিত মোবাইল (১০৫) নম্বরে ক্ষুদ্র বার্তা (এসএমএস) পাঠিয়ে ভোটাররা তাদের ভোটকেন্দ্রের তথ্য জানতে পারতেন। অনলাইনে নির্বাচন কমিশনের এনআইডি অনুবিভাগের ওয়েবসাইট থেকেও জানা যেত ভোট কেন্দ্রের তথ্য। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রের তথ্য জানান এই দুটি ব্যবস্থা নেই। তবে এবার ইসির তৈরি অ্যাপের মাধ্যমে অনলাইনে ভোটাররা তাদের কেন্দ্রের তথ্য জানতে পারবেন। গুগল ম্যাপের মাধ্যমে ভোটকেন্দ্রের লোকেশনও জানা যাচ্ছে এই অ্যাপের মাধ্যমে।

গত ১২ মার্চ নির্বাচন কমিশন মনোনয়নপত্র অনলাইনে দাখিল ‘অনলাইন নমিনেশন সাবমিশন (ONSS) ও ‘স্মাট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ (Smart Election Management BD) মোবাইল অ্যাপ চালু করেছে ইসি। এর মধ্যে স্মাট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি অ্যাপে ভোটকেন্দ্রের তথ্যসহ নির্বাচনি ফলাফল জানা, ফলাফল বিশ্লেষণ, ভোটগ্রহণে তথ্য জানার ‍সুযোগ রয়েছে।

এই অ্যাপ ব্যবহার করে ভোটার তাদের জাতীয় পরিচয়পত্র ও জন্মতারিখ দিয়ে নিজ নিজ ভোট কেন্দ্র সম্পর্কে জানতে পারছেন। এক্ষেত্রে প্রত্যেক ভোটার তার ভোটার নম্বর, ভোটিং ক্রমিক নম্বর, কেন্দ্রের নাম ও কেন্দ্রের ঠিকানা জানতে পারছেন। একইসঙ্গে ভোটকেন্দ্রের ছবি (ভবনের ছবি) ভোটকেন্দ্রের ভৌগোলিক অবস্থান ম্যাপসহ দেখা যাবে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর থেকে এই অ্যাপটি মোবাইলে ডাউনলোড করা যাবে।

গ্রামীন এলাকা ও মফস্বল শহরে ভোটারদের নিজ নিজ ভোট কেন্দ্রের তথ্য জানতে কোনও ঝাক্কি ঝামেলা না থাকলেও মহানগরসহ বড় বড় শহরের ভোটারদের কেন্দ্র নিয়ে কিছুটা জটিলতায় পড়তে হয়। এছাড়া স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনের সময় যেসব ভোটকেন্দ্র থাকে, সংসদ নির্বাচনে সেখানে বেশ হেরফের হয়। এক্ষেত্রে ভোটাররা তাদের ভোটকেন্দ্র কোনটি হবে তা নিয়ে কিছুটা বিভ্রান্তিতে পড়েন।

এর বাইরে নতুন ভোটাররাও তাদের ভোটকেন্দ্র নিয়ে বিড়ম্বনায় পড়েন। আবার ভোটকেন্দ্র সম্পর্কে জানলেও ভোটার নম্বর এবং ভোটারের ক্রমিং নম্বর জানা থাকে না বেশিরভাগ ভোটারের। এসব সমস্যার সমাধান মিলবে ‘স্মাট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’  অ্যাপে।