বিদেশি পর্যবেক্ষকদের পেছনে খরচের টাকা চায় পররাষ্ট্র মন্ত্রণালয়, ইসির ‘না’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসা বিদেশি পর্যবেক্ষকদের জন্য খরচ বাবদ নির্বাচন কমিশনের কাছে এক কোটির মতো টাকা চেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্বাচন কমিশনকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে। অবশ্য নির্বাচন কমিশন বলেছে, তারা অতিথিদের যাতায়াতের গাড়ি ভাড়ার টাকা দেবে। বাকি খরচের দায় তারা নেবে না।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ফেব্রুয়ারি মাসের শেষ দিকে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিদেশি নির্বাচন পর্যবেক্ষক দলের হোটেলে অবস্থান, আতিথেয়তা, কন্ট্রোল ও ব্রিফিং রুম স্থাপন, যাতায়াত, ভ্রমণ ও আপ্যায়নসহ অন্যান্য খাতের খরচ বাবদ ৯৮ লাখ ৬১ হাজার ৭৫৫ টাকা চেয়ে ইসিকে চিঠি দিয়েছিল।

তাদের চাওয়া অর্থের মধ্যে রয়েছে– ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অবস্থান ও আতিথেয়তা বাবদ ৭ লাখ ৯৫ হাজার ৯৭৪ টাকা; ইন্টারকন্টিনেন্টাল হোটেলে কন্ট্রোল রুম, ব্রিফিং রুম, মিডিয়া রুম স্থাপন, খাবার ও অন্যান্য বাবদ ১৫ লাখ ১৪ হাজার ৪২৪ টাকা; ইন্টারকন্টিনেন্টাল থেকে এয়ারপোর্টে বলাকা লাউঞ্জে খাবার সরবরাহ ১ লাখ ৮০ হাজার ৬৬৫ টাকা; গাড়ি ভাড়া ৪১ লাখ ৩৪ হাজার ৩১৩ টাকা; ২৬ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ৭২ জন স্বেচ্ছাসেবক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৫ জন স্বাগতিক কর্মকর্তাসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের খাবারসহ প্রশিক্ষণ, আন্তমন্ত্রণালয় সভা এবং অন্যান্য সভার আপ্যায়ন বাবদ ২২ লাখ ৫০ হাজার ১০৮ টাকা; ৭২ জন স্বেচ্ছাসেবকের সম্মানি (দিন হিসেবে ৬১২) ৬ লাখ ১২ হাজার টাকা এবং স্থানীয় বিমান টিকিট ৫৬ হাজার ৩৯০ টাকা; বিবিধ ৩ লাখ ১৭ হাজার ৮৮১ টাকা।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা তাদের চিঠি পর্যালোচনা করছি। আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অতিথিদের জন্য গাড়ি ভাড়া করতে বলেছিলাম। সেই গাড়ি ভাড়া বাবদ যে টাকাটা আসে সেটা আমরা দেবো। অন্য কোনও খরচ আমাদের নয়। এটা যারা খরচ করেছে তারাই মেটাবেন।