মাহফুজ আনামের বিরুদ্ধে ৭২ মামলা স্থগিত করলেন হাইকোর্ট

মাহফুজ আনামডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও মানহানির ৭২টি মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এসব মামলা কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করা হয়েছে।
সোমবার বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম শাহিদুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। মাহফুজ আনামের পক্ষে শুনানিতে অংশ নেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক উল হক।
সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশন টকশোতে অংশ নিয়ে মাহফুজ আনাম এক এগারোর সময় সামরিক গোয়েন্দা সংস্থার সরবরাহ করা তথ্য যাচাই বাছাই না করেই তার পত্রিকায় প্রকাশ করার কথা স্বীকার করেন। যাচাই না করে সে সময় বর্তমান প্রধানমন্ত্রীকে নিয়ে সংবাদ প্রকাশ করাকে তিনি ‘ভুল ছিল’ বলে দুঃখ প্রকাশ করেন। তার এ বক্তব্য প্রচারের পর আওয়ামী লীগ ও সরকারের তরফে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। এ সময় মাহফুজ আনামকে গ্রেফতার ও সম্পাদক পদ থেকে অব্যাহতি নেওয়ারও দাবি ওঠে। একই সঙ্গে দেশের বিভিন্ন আদালতে মাহফুজ আনামের বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহ মামলা করেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।
একজন ব্যক্তির বিরুদ্ধে দেশজুড়ে গণহারে মামলা করার ঘটনা স্বাধীন গণমাধ্যমের জন্য হুমকি বলে সে সময় সুশীল সমাজ ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম সংগঠন থেকে বিবৃতিও দেওয়া হয়।
মামলার পর মাহফুজ আনাম বেশ কয়েকটি আদালতে হাজিরাও দিয়েছেন এরই মধ্যে।

আরও পড়ুন



ইউআই/এজে/