তনু হত্যার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ

তনু হত্যার প্রতিবাদে ডাকা হরতালে শাহবাগের একাংশ

সোহাগী জাহান তনু হত্যার প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রান্তিক ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করলে পুলিশ তাদের সেখান থেকে সরিয়ে দেয়। 

তনু হত্যার প্রতিবাদে ডাকা হরতালে শাহবাগের একাংশআজ  সোমবার সারাদেশে আধা বেলা হরতাল ডেকেছে প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য। সকাল ছয়টা থেকে ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ শুরু হয়। এতে প্রগতিশীল ছাত্র জোটের ব্যানারে ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরা অংশ নেন। এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত শাহবাগ মোড়ে অবরোধ চলছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানিয়েছেন, তনু হত্যা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক রেজাউল করিম হত্যাসহ সারা দেশে সংঘটিত বিভিন্ন হত্যার বিচারের দাবিতে তারা অবরোধে অংশ নেন।

আরও পড়ুন: 

ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃত্যুর ধারা (২০০৭-২০১৫) আঞ্চলিক সহযোগিতা ছাড়া ম্যালেরিয়া নির্মূল সম্ভব নয়

প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্যের ডাকা এই হরতালে সমর্থন জানিয়েছে বাসদ, সিপিবি, ওয়ার্কার্স পার্টিসহ ১৪টি রাজনৈতিক দল ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী ও নারী সংগঠন ।

জোটের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইতিমধ্যে ১৪টি রাজনৈতিক দলসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী ও নারী সংগঠন এই হরতালের সমর্থনে মাঠে নামার ঘোষণা দিয়েছে। এ ছাড়া অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক আহমেদ কামাল, অধ্যাপক আজফার হোসেন, অধ্যাপক গীতি আরা নাসরিন, অধ্যাপক এম এম আকাশ, শিল্পী মাহমুদুজ্জামান বাবু, শিল্পী অরূপ রাহীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংস্কৃতিক কর্মী, সমাজকর্মী ও দেশের বিশিষ্ট ব্যক্তিরা হরতালে সমর্থন দিয়েছেন।

উল্লেখ্য, গত ২০ মার্চ রাতে তনুর লাশ কুমিল্লার ময়নামতি সেনানিবাস এলাকা থেকে উদ্ধার করা হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখনও পর্যন্ত ওই হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন করতে পারেনি।

আরও পড়ুন:

 পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম যুক্তরাষ্ট্রের সঙ্গে আন্তঃনির্ভরশীল সম্পর্ক প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে


/এপিএইচ/