সৌদি আরবের রহস্য পাথর (ভিডিও)

দেখতে ভাস্কর্যের মতো মনে হলেও এটি পুরোপুরি প্রাকৃতিক। ছিল একটি, কোনও এক রহস্যজনক কারণে হয়ে গেছে দুটি। অতিকায় এই পাথরখণ্ডের নাম আল-নাসলা। কমপক্ষে চার হাজার বছর আগে থেকেই এটি পড়ে আছে সৌদি আরবের তায়মা মরুদ্যানে। দেখে মনে হবে, বড় একটি পাথরকে কেউ নিখুঁতভাবে দুই ফালি করে রেখেছে। ঘটনা এমন নয়। পাথরটির এমন গঠন সম্পূর্ণ প্রাকৃতিক বলেই ধারণা গবেষকদের।

দুটো বিশালাকার বেলেপাথর নিয়েই মূলত আল নাসলা। আয়তনের তুলনায় পাথর দুটোর ভিত্তি কিন্তু মোটেও বড় নয়। তবু এটি এভাবে সটান দাঁড়িয়ে আছে যুগের পর যুগ, শতকের পর শতক।

আল নাসলা, তায়মা মরুদ্যান

মাঝের ফাটল নিয়ে হয়েছে বিস্তর গবেষণা। এর মধ্যে সবচেয়ে কাছাকাছি ব্যাখ্যাটা হলো টেকটোনিক প্লেট ব্যাখ্যা। ভূতাত্ত্বিকরা জানালেন, ভূখণ্ডের নিচে বিশালাকার দুটো টেকটোনিক প্লেট খানিকটা সরে যাওয়াতেই একটি পাথর নিখুঁতভাবে দুই টুকরো হয়েছে। কেউ বলছেন, ফল্টলাইন থাকলেই নিখুঁতভাবে এভাবে দুটো পাথর আলাদা হতে পারে। তবে এর ভিত্তিতে কোনও ফাটল না থাকায় এ তত্ত্ব মানতে পারেনি অনেকে।

কেউ বলছেন চার হাজার বছর আগে এখানে এমন কোনও সভ্যতা ছিল যাদের কাছে লেজার বিমের মতো কোনও প্রযুক্তি ছিল যা দিয়ে তারা পাথরকে এভাবে কাটতে পারতো। তথাপি এমন পাথর-কাটার আর কোনও নজির না থাকায় এ তত্ত্বও বেশ দুর্বল।

আরেকটি ব্যাখ্যা হলো- পাথর আগে থেকেই দুটো ছিল। মাঝে গ্লু হিসেবে জুড়েছিল এমন কিছু খনিজ যা কিনা সময়ের সঙ্গে সঙ্গে বাষ্পীভূত হয়ে গিয়েছিল।

রহস্য যা-ই হোক, আল নাসলা দেখতে তায়মা মরুদ্যানে পর্যটকের ভিড় লেগেই থাকে। নিত্য নতুন সব ব্যাখ্যা শুনে রোমাঞ্চপ্রেমীরাও হচ্ছেন পুলকিত।