মোনালিসায় কেক-হামলা

একবাক্যে মেনে নেবেন সবাই, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চিত্রকর্ম এটি। গায়ে টাকার অঙ্ক না বসলেও নিঃসন্দেহে সবচেয়ে দামি ছবিও বটে। কিন্তু প্রায় ৫০০ বছর আগের চিত্রকর্মটির ‘হেটার্সও’ অনেক। কালে কালে তাই নিশ্ছিদ্র ল্যুভরেও হামলার শিকার হতে হয়েছিল নির্দোষ পেইন্টিংটিকে। গত রবিবার (২৯ মে) প্যারিসের বিখ্যাত জাদুঘরটিতে এক ব্যক্তি মোনালিসার দিকে ছুড়ে মারলেন আস্ত একটা কেক।

জাদুঘর কর্তৃপক্ষ আশ্বস্ত করেছে, অক্ষত আছে মোনালিসা। বুলেট প্রুফ কাচ ভেদ করে ছুড়ে মারা কেকটা খাওয়ার সৌভাগ্য হয়নি রেনেসাঁ যুগের স্মিতহাস্যের ওই রহস্যমানবীর।

মোনালিসার গায়ে কেক ছুড়ে মারতে রীতিমতো প্ল্যান করে আসতে হয়েছিল ওই ব্যক্তিকে। ৩৬ বছর বয়সী হামলাকারী মানসিকভাবে সুস্থ নেই বলে তার নাম প্রকাশ করা হয়নি। তিনি লুভরে এসেছিলেন হুইলচেয়ারে করে। স্বভাবতই তাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করে সবাই। লুকিয়ে আনা কেকটাও তাই ধরা পড়েনি। মোনালিসার সামনে যেতেই লাফিয়ে উঠে কেক ছুড়ে দেন নিরাপত্তার কাচে।

ঘটনার পর হামলাকারীকে পাঠানো হয়েছে মানসিক হাসপাতালে। ততক্ষণে অবশ্য কেক-মাখা মোনালিসার ছবিও ভাইরাল।

১৯১১ সালে একবার লুভরের এক কর্মী চুরি করেছিল দা ভিঞ্চির মোনালিসাকে। মূলত ওই সময়ই সারা দুনিয়ায় আলোচনায় আসে ছবিটি।

১৯৫০ সালে এসিড ছোড়া হয়েছিল ছবিটির দিকে। তখন ক্যানভাসের একেবারের নিচের কিছুটা অংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। ২০০৯ সালে এক নারী মোনালিসার গায়ে ছুড়ে মেরেছিলেন সিরামিকের কাপ। তাতেও অবশ্য ভাটা পড়েনি মোনালিসার হাসিতে।

 

সূত্র: সিএনএন