অনলাইনের সংবাদ বস্তুনিষ্ঠ হতে হবে

অনলাইন নিউজ পেপার বাংলাদেশের রাজনীতিতে পারস্পরিক সৌহার্দ্য ও সম্প্রীতির উন্নয়ন ঘটাতে সক্ষম। আমি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে পড়াই। আর সেখানে পড়াতে গিয়েই আমার মনে হয়েছে, অনলাইনের প্রতি নতুন প্রজন্মের আগ্রহ রয়েছে। সারাবিশ্বই ধীরে ধীরে অনলাইনের দিকে ঝুঁকছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। আগামী দিনে অনলাইনের জনপ্রিয়তা বাড়বে, এর প্রতি নির্ভরশীলতাও বাড়বে। তাই বস্তুনিষ্ঠতার প্রতি নজর রাখতে হবে।

মির্জা আজিজুল ইসলামবর্তমান যুগের ইয়ং জেনারেশনের মধ্যে রাজনৈতিক সচেতনতা বা ভাবনা আগের তুলনায় অনেক বেশি। তারা সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে চায়। এ কারণে সময় বাঁচাতে অনেক সময় তারা অনলাইনেই সারাদেশসহ সমগ্র জগতের খবরাখবর নিতে স্বাচ্ছন্দ্য অনুভব করেন। এই সুযোগ যেহেতু রয়েছে, সেহেতু তাদের চাওয়া অনুযায়ী তথ্য পরিবেশন করে তাদের মেধা ও মননকে কাজে লাগানোর ক্ষেত্রে অনলাইন একটি বড় ভূমিকা পালন করতে সক্ষম।
বর্তমানে মানুষ সময়ের প্রতি খুবই সেনসেটিভ। তারা সময় বাঁচাতে চায়। তাদের সময় যেহেতু কম, সেহেতু তারা যে কোনও সংবাদ বা তথ্য অনলাইনে পেতে চায়। তাদের এই চাওয়াকে গুরুত্ব দিয়ে সংবাদ পরিবেশন করা উচিত বলে মনে করি। একইসঙ্গে যেকোনও নতুন সংবাদ বা পুরনো সংবাদের সঠিক আপডেট কম সময়ের মধ্যে পাঠকের কাছে পৌঁছে দিতে হবে। ইয়ং জেনারেশনের প্রতি নজর রেখেই অনলাইন নিউজ পেপারের আগামী পরিকল্পনা করা উচিত।

লেখক: সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা

আরও পড়ুন: অনলাইন ছাড়া কোনও গণমাধ্যমের টিকে থাকার সম্ভাবনা নেই
/এমও/