হাসপাতালে দালালদের প্রবেশ রোধে সচেষ্ট থাকতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নবসজ্জিত জরুরি বিভাগের উদ্বোধন করছেন স্বাস্থ্যমন্ত্রীস্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সরকারি হাসপাতালে এখন সাধারণ মানুষ কম খরচে আধুনিক চিকিৎসা পাচ্ছে। তবে রোগীর যথাযথ সেবা নিশ্চিত করার পাশাপাশি হাসপাতালে দালালদের প্রবেশ রোধে সবাইকে সচেষ্ট থাকতে হবে। হাসপাতালে দালাল চক্র যেন ভিড়তে না পারে, সেদিকে সতর্ক থাকতেও পরিচালকদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
রবিবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে নবসজ্জিত জরুরি বিভাগ, ওয়ান স্টপ সার্ভিস সেন্টার উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশের হাসপাতালগুলোতে এখন চিকিৎসক সংকট নেই বললেই চলে। গত ডিসেম্বরে ১০ হাজার নার্স নিয়োগের পর রোগীদের সেবা দিতে পর্যাপ্ত নার্স থাকছে। তারা মানসম্মত সেবা দিলে রোগীরা অন্য কোথাও যাওয়ার কথা ভাববেন না।’
সোহরাওয়ার্দী হাসপাতালে সান্ধ্যকালীন পালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা ওয়ার্ডে এসে রোগী দেখছেন, এ তথ্য জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সরকারি হাসপাতালে রোগীর চাপ বেশি থাকে। হাসপাতালের চিকিৎসকরাও হাসিমুখে এই চাপ সহ্য করে থাকেন। তারপরও সান্ধ্যকালীন পালায় বিশেষজ্ঞ চিকিৎসকরা যদি সেবা দিয়ে থাকেন তবে জনগণই উপকৃত হবে বেশি।’ দেশের সব হাসপাতালে পর্যায়ক্রমে এই উদ্যোগ নেওয়া হবে বলেও জানান তিনি।
মন্ত্রী বলেন, ‘হাসপাতালকে রোগীবান্ধব হিসাবে গড়ে তুলতে বর্তমান সরকারের সময়ে যেসব উদ্যোগ নেওয়া হয়েছে তার মধ্যে পরিস্কার-পরিচ্ছন্নতা অন্যতম।’ দেশের সব হাসপাতালের প্রাঙ্গন থেকে অবৈধ দখল উচ্ছেদ করে রোগীদের চিকিৎসার উপযোগী পরিবেশ সৃষ্টি করতেও নির্দেশ দেন তিনি।
এসময় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী শামসুল হক টুকু, হাসপাতালের পরিচালক ডা. উত্তম বড়ুয়া, কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মাকসুদুল আলমসহ মন্ত্রণালয় ও হাসপাতালের চিকিৎসক ও নার্সরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন-

সংসদ চত্বরে সুরঞ্জিত সেনগুপ্তকে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা

সুরঞ্জিত কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ করতেন না: বি. চৌধুরী


/জেএ/টিআর/