‘ইসলাম সম্পর্কে অজ্ঞতাই জঙ্গিবাদে জড়ানোর অন্যতম কারণ’

যারা সন্ত্রাসী ও জঙ্গি অপতৎপরতায় জড়িয়ে পড়েছে তাদের এই ধ্বংসাত্মক তৎপরতার মূলে রয়েছে ইসলাম সম্পর্কে অজ্ঞতা, বলে মন্তব্য করেছেন ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ইসলামী ঐক্যজোটের সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী সমাবেশে তিনি এসব কথা বলেন।

ইসলামী ঐক্যজোটের সমাবেশে বক্তারামুফতি ফয়জুল্লাহ বলেন, ‘নিরীহ মানুষ হত্যা, আত্মহনন ও আত্মহত্যা কোনও জিহাদ নয়। ইসলামে এর স্থান নেই। সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে আমাদের সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। কারণ সন্ত্রাসী কর্মকাণ্ড যদি অব্যাহত থাকে, তাহলে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি হবে।’

সুপ্রিম কোর্টের সামনে মূর্তি স্থাপনের সমালোচনা করে তিনি বলেন, ‘সর্বোচ্চ আদালতের সামনে মূর্তি স্থাপন করে এদেশের সমগ্র উলামায়ে কেরাম ও তাওহিদী জনতার ধর্মীয় অনুভূতিতে মারাত্মক আঘাত করা হয়েছে। কাজেই যতদিন এই মূর্তি অপসারণ করা না হবে। ততদিন পর্যন্ত এর ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটতেই থাকবে।’ এসময় তিনি মঙ্গল শোভাযাত্রাকে একটি সংখ্যালঘু গোষ্ঠীর ধর্মীয় অনুষ্ঠান আখ্যায়িত করে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানান।

সমাবেশে সভাপতিত্ব করেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী। এতে আরও বক্তব্য রাখেন, ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, জমিয়তে উলামায়ে ইসলামের নির্বাহী সভাপতি মুফতী মুহাম্মদ ওয়াক্কাস, ইসলামী ঐক্যজোটের যুগ্ম মহাসচিব মাওলানা মঈনুদ্দীন রুহী প্রমুখ।

/আরএআর/এমও/