‘ব্যাটল অব মাইন্ড ২০১৭’ বাতিলের দাবি

প্রজ্ঞা‘ব্যাটল অব মাইন্ড ২০১৭’ প্রতিযোগিতাকে বেআইনি উল্লেখ করে এটি বাতিলের দাবি জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা)। সংগঠনের নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়। বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) এই প্রতিযোগিতার আয়োজন করেছে। ইতোমধ্যে এর নিবন্ধন প্রক্রিয়াও শুরু হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিএটিবি ২০০৪ সাল থেকে মূলত ব্র্যান্ড প্রমোশন, তরুণ প্রজন্মকে ধূমপানে আকৃষ্ট করা এবং নীতি প্রণেতাদের প্রভাবিত করতেই এই মৃত্যু বিপণন প্রতিযোগিতার আয়োজন করে আসছে। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (সংশোধিত ২০১৩) এর ৫(গ) ধারায় তামাক কোম্পানির নাম, সাইন, ট্রেডমার্ক, প্রতীক ব্যবহার করে এ ধরনের কোনও প্রতিযোগিতা অনুষ্ঠানের ব্যয়ভার বহন ও পুরস্কার প্রদান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি আইনের এই ধারা লংঘন করলে অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড বা অনূর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদণ্ড বা উভয় দণ্ডের বিধান বলবৎ আছে।

জানা গেছে, প্রতিযোগিতার অংশ হিসেবে আগামী ১০ অক্টোবর নর্থ সাউথ ইউনিভার্সিটিতে প্রথম রোড শো অনুষ্ঠিত হবে এবং পর্যায়ক্রমে অন্যান্য বিশ্ববিদ্যালয়েও এই রোড শো করা হবে। পরবর্তী তিন-চার মাস আরও কয়েকটি ধাপ শেষে অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা।