সেই প্রভাবশালী শিক্ষক নেতার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে প্রশাসন

মো. ইনছান আলীশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী প্রভাবশালী সেই শিক্ষক নেতা প্রধান শিক্ষক মো. ইনছান আলী বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে প্রশাসন। মন্ত্রণালয়ের নির্দেশের পর তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এরই মধ্যে তাকে ধানমন্ডি গভ. বয়েজ থেকে ঢাকার বাইরে রাজবাড়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়েছে।
এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’
মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. মো. আবদুল মান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারি চাকরিতে বদলি নিয়মিত বিষয়। এটি কোনও শাস্তি নয়। মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে অধিদফতর।’
রাজধানীর ধানমন্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সরকারি শিক্ষক সমিতির সভাপতি মো. ইনছান আলীর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নাম ভাঙ্গিয়ে চাঁদা তোলা, নারী প্রধান শিক্ষিকাদের বিরুদ্ধে অশালীন আচরণসহ বিভিন্ন অভিযোগ ওঠে। ওই অভিযোগের প্রমাণ পেয়ে গত ১৮ অক্টোবর তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের অনুমতি দেয় মাউশি। পাশাপাশি তাকে রাজধানীর বাইরে বদলি করার নির্দেশও দেওয়া হয়।
মন্ত্রণালয়ের ওই নির্দেশে বলা হয়, ‘প্রধান শিক্ষক মো. ইনছান আলীর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নাম ভাঙ্গিয়ে চাঁদা তোলা, নারী প্রধান শিক্ষিকাদের প্রতি অশালীন আচরণ ও কুরুচিপূর্ণ মন্তব্য করা, ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে ঔদ্ধত্যপূর্ণ, অশোভন ও শিষ্টাচার বহির্ভূত বক্তব্য দেওয়া এবং চাকরি বিধিমালা অনুযায়ী শৃঙ্খলা পরিপন্থী অসদাচরণের অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিয়ে মাউশিকে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
মন্ত্রণালয়ের এই নির্দেশের পর প্রভাবশালী এই শিক্ষক নেতার বিরুদ্ধে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। পরীক্ষার দিন গত ২৮ অক্টোবর তিনি গভর্নিং বডিকে নিজের তৈরি করা প্রশ্নে পরীক্ষা নিতে বাধ্য করেন ইনছান আলী। বিষয়টি লিখিতভাবে গভর্নিং বডির সভাপতিকে অবহিত করেন অধ্যক্ষ। এতে নিয়োগ পরীক্ষা বাতিলেরও প্রস্তাব দেন অধ্যক্ষ ড. শাহান আরা।
সর্বশেষ গত শুক্রবার (১৭ নভেম্বর) ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুলে সংগঠনের আরও শিক্ষকদের নিয়ে গোপন বৈঠক করেন এই শিক্ষক নেতা। ওই বৈঠকে তিনি হুমকি দেন, তার বিরুদ্ধে শাস্তিমূলক কোনও সিদ্ধান্ত নিলে সারাদেশের শিক্ষকরা কঠোর কর্মসূচি দেবেন। বৈঠকের এ বিষয়টিও নজরে আসে প্রশাসনের।
এ বিষয়ে জানতে চাইলে মাউশির মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান বলেন, ‘‘বিষয়টি বিস্তারিত জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’
এ বিষয়ক আরও খবর:
অবশেষে সেই শিক্ষকের বদলির আদেশ
মতিঝিল আইডিয়ালের শিক্ষক নিয়োগ পরীক্ষা হয়েছে ফাঁস হওয়া প্রশ্নেই