এবার বাস সেবায় মোবাইল অ্যাপ ‘কত দূর’

‘কত দূর’ অ্যাপ-এর উদ্বোধনী অনুষ্ঠান

গণপরিবহনে শৃঙ্খলা নিশ্চিতে ও যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে এবার বাস সেবায় যুক্ত হচ্ছে নতুন মোবাইল অ্যাপ ‘কত দূর’। গণপরিবহন নিয়ে যাত্রীদের সব দুশ্চিন্তা দূর করতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) যৌথ উদ্যোগে এ মোবাইল অ্যাপটি চালু করা হচ্ছে।

শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর মতিঝিলে বিআরটিসি বাস ডিপোতে অ্যাপটি উদ্বোধন করা হয়। বিশেষ এ অ্যাপ ‘কত দূর’ নিয়ে কাজ করেছে আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস। এই মোবাইল অ্যাপ্লিকেশন ঢাকা মেট্রোপলিটন এলাকার যাত্রীদের জন্য। এর সাহায্যে সাধারণ মানুষ বিভিন্ন বাসের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোনও বাস-স্টপেজের দিকে আসা বাসগুলোর প্রতিমুহূর্তের গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন। প্রাথমিকভাবে ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিলগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে এই অ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত হবে।

মোবাইল অ্যাপ ‘কত দূর’

অনুষ্ঠানে জানানো হয়, ‘কত দূর’ অ্যাপটির মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা দেখতে পারবেন, পরবর্তী বাসে কতজন যাত্রী রয়েছেন, সেই সঙ্গে বাসটির স্টপেজে পৌঁছাতে সম্ভাব্য সময় বা যানজটের চিত্রও যাত্রীরা জানতে পারবেন। এছাড়া, সামনের বা পেছনের কোন স্টপেজে গেলে বাসে সিট পেতে পারেন, সেই সম্পর্কে অ্যাপটি সাহায্য করবে যাত্রীদের। এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনও স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন।

এছাড়া, এই অ্যাপটির মাধ্যমে দেখা যাবে বাসের রুট, যানজটের চিত্র, স্টপেজে যাত্রীর চাপ কেমন সেসব চিত্র। সেই সঙ্গে গন্তব্যে পৌঁছাতে কেমন সময় লাগবে, তার সম্ভাব্য একটি ধারণা পাবেন বাসে বসেই ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, ডিটিসি’র নির্বাহী পরিচালক সৈয়দ আহম্মদ, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া, বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান, পরিচালক বজলুল হক বিশ্বাস, শোয়েব আহমেদ মাসুদ প্রমুখ।