হলে ফিরেছেন ছাত্রীরা

টিএসসির ভেতরে ছাত্রীরা, বাইরে গেটে দাঁড়িয়ে শিক্ষকরাকোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের হামলার বিচারসহ চার দফা দাবিতে রবিবার (৮ এপ্রিল) মধ্যরাত থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন হলের ছাত্রীরা অবস্থান নিয়েছিলেন ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) ভেতরে। শেষ পর্যন্ত সোমবার (৯ এপ্রিল) সকাল ৬টার দিকে তারা হলে ফিরে গেছেন।

এর আগে, নিজ নিজ হলে ফিরিয়ে নিতে ঢাবি প্রক্টর ও ছাত্রী হলগুলোর প্রভোস্টরা ভোর ৪টার পর থেকেই টিএসসিতে এসে ছাত্রীদের বোঝানোর চেষ্টা করলেও তারা তাদের সঙ্গে হলে ফিরে যাননি। শিক্ষকদের সঙ্গে হলে না ফিরলে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে, এমন হুমকি দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করছিলেন ছাত্রীরা।
ছাত্রীদের দাবি ছিল—আন্দোলনকারীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের হামলার বিচার, ঢাবি ক্যাম্পাস থেকে অবিলম্বে পুলিশ প্রত্যাহার, আন্দোলন থেকে আটক হওয়া শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের মুক্তি এবং বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কার।
রবিবার (৮ এপ্রিল) শাহবাগে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের ওপর পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করার পর থেকেই আন্দোলনকারীরা ঢাবি ক্যাম্পাসের কেন্দ্রীয় গ্রন্থাগার ও টিএসসি এলাকায় অবস্থান নেন। তারা ঢাবি উপাচার্যের বাসভবনেও ভাঙচুর চালান। একপর্যায়ে তারা অবরুদ্ধ হয়ে পড়েন টিএসসি ও কার্জন হল এলাকায়। এরমধ্যে কোটা সংস্কারের আন্দোলনে একাত্মতা পোষণ করা ঢাবি ছাত্রীদের প্রায় সবাইই অবরুদ্ধ হন টিএসসির ভেতরে। এ সময় ক্যাম্পসের বিভিন্ন জায়গায় অবস্থান নেন ছাত্রলীগের নেতাকর্মীরা।
সকাল ৬টার দিকে টিএসসি থেকে হলে ফিরে যান ছাত্রীরারবিবার দিবাগত মধ্যরাতে ঢাবি প্রক্টর একাধিকবার টিএসসিতে অবরুদ্ধ শিক্ষার্থীদের বের করে আনার চেষ্টা করেও ব্যর্থ হন। এ সময় অল্প কয়েকজন টিএসসি থেকে বেরিয়ে আসতে পারলেও আন্দোলনকারীদের বেশিরভাগই টিএসসির ভেতরে আটকা পড়েন। প্রক্টর নিজেও বলেন, ছাত্রীদের নিজ নিজ হলে নিরাপদে ফিরিয়ে নিয়ে যাওয়াটাই অগ্রাধিকার পাবে।
টিএসসির ভেতরে থাকা ছাত্রীদের বের করে নেওয়ার জন্য সোমবার ভোরে টিএসসিতে আসেন বিভিন্ন ছাত্রী হলের প্রভোস্টরা। তবে এ সময় ছাত্রীরা তাদের সঙ্গে হলে ফিরে যেতে অস্বীকৃতি জানান। তারা টিএসসির ভেতরে থেকেই স্লোগান দিতে থাকেন।
আমাদের ঢাবি প্রতিনিধি জানিয়েছেন, ঢাবি রোকেয়া হলসহ ছাত্রীদের অন্য হলগুলোর প্রভোস্টরাও টিএসসিতে এসে ছাত্রীদের বুঝিয়ে হলে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। তবে শিক্ষার্থীরা বলছেন, হলে না ফিরলে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার ভয় দেখিয়ে হলে ফিরিয়ে নেওয়ার কথা বলছেন শিক্ষকরা।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রী বলেন, ‘আমাদের আন্দোলনের ওপর কেন ছাত্রলীগ হামলা করেছে? ছাত্রলীগের ওপর প্রশাসনের কেন এই নির্ভরতা? ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের অনেক বোনের ওপর হামলা করেছে। অনেকে আহত হয়েছে। এখন প্রভোস্ট ম্যাডামের সঙ্গে হলে ফিরে গেলে আমাদের নাম ধরে ধরে তালিকাভুক্ত করা হবে। আমরা তাদের সঙ্গে হলে ফিরে যাবো না। আমাদের ওপর হামলার বিচার করতে হবে।’
শেষ পর্যন্ত ভোর ৬টার দিকে ছাত্রী হলগুলো খুলে দেওয়া হলে ছাত্রীরা টিএসসি থেকে বেরিয়ে নিজেদের হলে চলে যান।
ছবি: নাসিরুল ইসলাম
আরও পড়ুন-

অশুভ শক্তি গুজব রটিয়ে বেড়াচ্ছে: নানক

ঢাবি উপার্যের বাসভবনে ভাঙচুর, গাড়িতে আগুন

শাহবাগ মোড়ে কোটা সংস্কারের দাবিতে অবস্থান

ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে আন্দোলনকারীরা

কোটা সংস্কার আন্দোলন: গোলাপ না নিয়ে পিছু হটলো পুলিশ

ঢাবি ক্যাম্পাস ছাত্রলীগের দখলে, আন্দোলনকারীরা টিএসসিতে

মুখোশধারীরা আমার বাসভবনে হামলা চালিয়েছে: ঢাবি উপাচার্য

কোটা সংস্কার আন্দোলন: সকাল ১১টায় বৈঠকের প্রস্তাব সরকারের

কোটা সংস্কার আন্দোলন: পুলিশের লাঠিচার্জ-টিয়ারশেলে আহত ৩১

ছাত্রীদের নিরাপদে হলে পৌঁছে দেওয়াটাই এখন বড় বিষয়: ঢাবি প্রক্টর

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর টিয়ার শেল ও লাঠিচার্জ ( ভিডিও)