লন্ডনে উন্নয়ন মেলায় প্রবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

nonameযুক্তরাজ্যের রাজধানী লন্ডনে শেষ হয়েছে ৪র্থ বাংলাদেশ উন্নয়ন মেলা। সোমবার (০৮ অক্টোবর) সন্ধ্যায় পূর্ব লন্ডনের ‘ইমপ্রেসন অডিটরিয়ামে’ এই মেলার আয়োজন করে লন্ডনের বাংলাদেশ দূতাবাস। মেলায় স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন প্রবাসী বাংলাদেশিরা।

লন্ডনের এই উন্নয়ন মেলার উদ্বোধন করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোঃ নাজমুল কাওনাইন। মেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শন ও আজকের বাংলাদেশ, মহান মুক্তিযুদ্ধ, অবকাঠামো খাতে গৃহীত কার্যক্রম, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ, এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), বাংলাদেশে ব্যবসা-বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা এবং পর্যটন ইত্যাদি বিষয়ে আলোচনা, পুস্তক প্রদর্শনী ও বিতরণ, আলোকচিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই মেলায় যুক্তরাজ্যে প্রবাসী মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষক, বুদ্ধিজীবি, হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষও মেলায় অংশ নেন।

অনুষ্ঠানে হাইকমিশনার মোঃ নাজমুল কাওনাইন বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশ নির্মাণে বাংলাদেশ সরকারের সাফল্যসহ আর্থ-সামাজিক সকল খাতে উল্লেখযোগ্য দৃশ্যমান অগ্রগতির চিত্র তুলে ধরেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে এ সাফল্য ও উন্নয়ন সম্ভব হয়েছে জানিয়ে হাইকমিশনার বলেন, এ উন্নয়ন কার্যক্রমে যুক্তরাজ্যে বসবাসরত সকল শ্রেণী পেশার প্রবাসীদেরও সক্রিয় অবদান রয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশে ব্যবসা-বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা, অবকাঠামো খাতে বিপুল বিনিয়োগ, এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য এবং ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সরকারের পদক্ষেপসহ বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার উপর একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন করা হয়। মেলায় বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের তথ্যচিত্রও প্রদর্শিত হয়।

সবশেষে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশী শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।