শহর জুড়ে লাল সবুজের ছোঁয়া

স্বাধীনতা লাভের ৪৭ বছর পূর্ণ হলো। বিজয় দিবসে শহরে জুড়ে ভিন্ন আবহ। সরকারি-বেসরকারি সব ভবন ছাড়াও আবাসিক ও বাণিজ্যিক ভবনগুলোতেও উড়ছে জাতীয় পতাকা। অলিতে গলিতে জাতীয় পতাকা ও নানা রঙের আলোকসজ্জা করা হয়েছে ব্যক্তি উদ্যোগে। জনসমাগমের পোশাকেও লাল সবুজের ছোঁয়া।

আজ রবিবার। ১৬ ডিসেম্বর। সারাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে বিজয় দিবস পালন করা হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৮ তম বিজয় দিবস উপলক্ষে সকালে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। এর মধ্য দিয়েই শুরু হয় আনুষ্ঠানিকতা। এরপর দিনব্যাপী সরকারি-বেসরকারি নানা কর্মসূচির মধ্য দিয়ে ৩০ লাখ শহীদকে শ্রদ্ধাভরে স্মরণ করেছে দেশবাসী।

নির্বাচনি আমেজ থাকলেও বিজয় দিবস উপলক্ষে শহরের জুড়ে সাজসজ্জা দেখা গেছে। মূল সড়ক ছাড়াও বিভিন্ন অলিগলিতেও ছিলো রঙের আমেজ। বাসভবনের ছাদ, বারান্দায়ও উড়েছে জাতীয় পতাকা। সন্ধ্যার পর থেকেই  বিভিন্ন সড়কে শোভা পাচ্ছে বর্ণিল আলোকসজ্জা।

বিকালে অনেকেই বেরিয়েছেন বেড়াতে, তাদের পোশাকেও ছিলো লাল-সবুজের ছোঁয়া। কেউ কেউ কপালে বা মাথায় বেঁধেছেন পতাকা।

সংসদ ভবনের সামনে পরিবার নিয়ে বেড়াতে এসেছেন আসাদুল ইসলাম। তিনি বলেন, ‘সাজসজ্জা দেখতে সুন্দর লাগবে এটাই স্বাভাবিক। এর বাইরেও একটি বিশেষ দিক হলো, এর মধ্য দিয়ে দিনটি সম্পর্কে নতুনদের অনেক কিছুই মনে করিয়ে দেওয়া হয়। তারা বুঝতে পারেন যে, দেশের জন্য দিনটি কতটা গুরুত্বর্পূণ।’

এদিকে নগরে চলমান ব্যক্তিগত গাড়িতেও দেখা গেছে লাল সবুজের পতাকা। বাদ যায়নি সিএনজি অটোরিকশা, রিকশা, পিকআপ ভ্যানগুলো। রাজধানীর আগারগাঁও এলাকায় রিকশা চালান আব্দুল আলিম। তার রিকশার সামনেও শোভা পেয়েছে জাতীয় পতাকা। এ ব্যাপারে তিনি বলেন, ‘সবার গাড়িতেই পতাকা দেখলাম, তাই আমারও লাগতে ইচ্ছে হলো। আর আজকে তো বিশেষ দিন, ভালোই লাগছে।’

ছবি: সাজ্জাদ হোসেন