টেক্সটাইল ইউনিভার্সিটির নতুন উপাচার্য অধ্যাপক আবুল কাশেম

অধ্যাপক আবুল কাশেম

বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটির নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগের প্রধান অধ্যাপক মো. আবুল কাশেম। সোমবার (১৮ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এই সংক্রান্ত্র প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটির জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

আরও জানানো হয়, চার বছর মেয়াদে ভিসি পদে অধ্যাপক মো. আবুল কাশেম দায়িত্ব পালন করবেন। তবে রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে মেয়াদের আগেও তাকে অব্যাহতি দিতে পারবেন। 

উল্লেখ্য, অধ্যাপক মো. আবুল কাশেম ১৯৭৮ সালে কলেজ অব টেক্সটাইল টেকনোলজির বিএসসি ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম ব্যাচের ছাত্র। গ্রাজুয়েশন শেষ করে ১৯৮৩ সালে কলেজ অব টেক্সটাইল টেকনোলজিতে টেকনিক্যাল বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। ১৯৮৮ সালে যুক্তরাজ্য থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেছেন। ১৯৯৩ সালে কলেজ অব টেক্সটাইল টেকনোলজির প্রধান ইন্সট্রাক্টর, ২০০১ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৭ সালে অধ্যাপক হন তিনি। একই বছর তিনি কলেজ অব টেক্সটাইল টেকনোলজির ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেন।

২০০৯ সালে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান হন অধ্যাপক মো. আবুল কাশেম। ২০১১ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক হিসেবেও অতিরিক্ত দায়িত্ব পালন করেছেন।