বইমেলায় ফয়েজ রেজার ‘কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা’

1প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক জীবনের প্রথম ১৫ বছরের সংগ্রাম ও প্রচেষ্টার গল্প নিয়ে ফয়েজ রেজা লিখেছেন গবেষণামূলক গ্রন্থ ‘কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা’। এবারের অমর একুশে গ্রন্থমেলায় এটি প্রকাশ করেছে মুক্তধারা।

১৯৮১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত শেখ হাসিনা কীভাবে আন্দোলন ও সংগ্রাম করে সাধারণ মানুষের নেত্রী হয়ে উঠলেন, সেসব তথ্য রয়েছে বইটিতে। দলীয় ও ব্যক্তি মতাদর্শের বাইরে থেকে নিজস্ব ও নিরপেক্ষ বিশ্লেষণের মাধ্যমে বঙ্গবন্ধু কন্যার জীবনে ঘটে যাওয়া ২৩টি গুরুত্বপূর্ণ ঘটনা তুলে ধরা হয়েছে এতে।

ফয়েজ রেজা বলেন, ‘বইটির সব লেখা আমার নিজের নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে যত খবর ও প্রতিবেদন ছাপা হয়েছে পত্রিকায়, সেগুলো খুঁজে বের করে প্রয়োজন অনুযায়ী বসানো হয়েছে বইটিতে। পাথর, বালু, ইট, সিমেন্ট, নাট-বল্টু আর কাঠকাঁচের টুকরো জোড়া লাগিয়ে যেমন একটি ঘর নির্মাণ করা হয়, এ গ্রন্থে আমার ভূমিকা তেমনই। বাংলাদেশ ও বাংলাদেশের মানুষকে ঘিরে শেখ হাসিনার রাজনৈতিক তৎপরতার প্রথম পনের বছর পাবেন এই গ্রন্থে।’

বইটি সাজাতে লেখককে গবেষণায় সহযোগিতা করেছেন তামান্না তাসমিয়া তুয়া ও সাজিদ রায়হান। এর প্রচ্ছদ সাজিয়েছে ডালেমি। অমর একুশে গ্রন্থমেলায় মুক্তধারার ১-৩ নম্বর স্টলে পাওয়া যাবে ‘কন্যা থেকে নেত্রী শেখ হাসিনা’। মূল্য ২৫০ টাকা।