আট জেলায় সরকারি প্রতিষ্ঠানে দুদকের অভিযান

দুদক

দুর্নীতি, অনিয়মের অভিযোগে খুলনা জেলা কারাগার, গাজীপুরে মাধ্যমিক শিক্ষা অফিস, কুমিল্লায় প্রধান পোস্ট অফিস, হবিগঞ্জে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, টাঙ্গাইলে উপ-স্বাস্থ্যকেন্দ্র, মাগুরায় সদর সাব-রেজিস্ট্রি অফিস, সুনামগঞ্জ ও পঞ্চগড়ে আঞ্চলিক পাসপোর্ট অফিসে পৃথক অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন– ১০৬) অভিযোগ পাওয়ার পর প্রধান কার্যালয়ের নির্দেশে মঙ্গলবার (১৬ এপ্রিল) এই অভিযান চালানো হয় বলে জানিয়েছেন দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।

খুলনা জেলা কারাগারে অভিযানের সময় ১০০-৩০০ টাকার বিনিময়ে কয়েদিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ করিয়ে দেওয়ার ঘটনায় তিন কনস্টেবলকে চিহ্নিত করে দুদক। পরে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে ওই তিনজনকে বদলি করে কারা কর্তৃপক্ষ। খুলনা জেলা কারা হাসপাতালেও অভিযান চালায় দুদক। এসময় উৎকোচের বিনিময়ে সুস্থ রোগীদের কারা হাসপাতালে ভর্তির প্রমাণ পায় দুদক টিম।

শিক্ষকদের এমপিওভুক্তি, টাইম স্কেল ও নিয়োগ প্রক্রিয়ায় ঘুষ লেনদেনের অভিযোগে দুদক প্রধান কার্যালয় থেকে এনফোর্সমেন্ট টিম গাজীপুরের মাধ্যমিক শিক্ষা অফিসে অভিযান চালায় এবং অভিযোগের সত্যতাও পায়। পরে বিষয়টি জেলা শিক্ষা অফিসারকে জানানো হয়।

সঞ্চয়পত্র ক্রয় এবং সুদ উত্তোলনের ক্ষেত্রে ঘুষ লেনদেনের অভিযোগে কুমিল্লা প্রধান পোস্ট অফিসে অভিযান চালায় দুদক। অভিযোগের বিষয়ে সহকারী পোস্ট-মাস্টার জেনারেল সিদ্দিক আলীকে সতর্ক করা হয়। এ ছাড়া, ডেপুটি পোস্ট-মাস্টার জেনারেলকে এ অভিযোগের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে ঘুষ লেনদেনের অভিযোগে হবিগঞ্জে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর কার্যালয়ে অভিযান চালায় দুদক টিম। টাঙ্গাইলের ঘাটাইলে পাকুটিয়া উপ-স্বাস্থ্যকেন্দ্রের সরকারি জায়গায় দোকানঘর তুলে ভাড়া দেওয়ার অভিযোগেও অভিযান চালায় দুদক টিম।

এ ছাড়া, মাগুরা সদর সাব-রেজিস্ট্রি অফিস, সুনামগঞ্জ বিআরটিএ অফিস এবং সুনামগঞ্জ ও পঞ্চগড় আঞ্চলিক পাসপোর্ট অফিসে দুদক টিম অভিযান চালায়।