ঢামেকে কারাবন্দি ‘যুদ্ধাপরাধী’ ইসমাইলের মৃত্যু



imgonline-com-ua-resize-t2h4dr1stc0OtUঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে কারাবন্দি ‘যুদ্ধাপরাধী’ ইসমাইল হোসেনের (৭০) মৃত্যু হয়েছে। সোমবার (২০ মে) বিকালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।
গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মালেকাবাদ গ্রামের ইসমাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তিনি মৃত আমির আলীর ছেলে।
ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, ময়নাতদন্তের জন্য ইসমাইলের মৃতদেহ ঢামেক মর্গে রাখা হয়েছে।
কারারক্ষী রবিউল জানান, ইসমাইল সোমবার দুপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে (কেরানীগঞ্জ) অসুস্থ হয়ে পড়লে কর্তৃপক্ষের নির্দেশে তাকে দ্রুত ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। বিকাল ৩টা ৪৭ মিনিটে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
প্রসঙ্গত, গত মার্চে ইসমাইলসহ আটজনের বিরুদ্ধে বিভিন্ন নথি ও প্রমাণসহ ১৮১ পৃষ্ঠার তিন খণ্ডের তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। তাদের বিরুদ্ধে প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। এই আটজনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের মধ্যে রয়েছে হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন ও ধর্ষণ।
২০১৮ সালের ৩০ জানুয়ারি মোহাম্মদ আমিনুর রশীদ অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত শুরু করেন। ওই বছরই তাদের গ্রেফতার করা হয়।