প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা খন্দকার আসাদুজ্জামান আর নেই

খন্দকার আসাদুজ্জামান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক উপদেষ্টা ও টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূয়াপুর) আসনের সাবেক সংসদ সদস্য এবং মুজিবনগর সরকারের অর্থ সচিব বীর মুক্তিযোদ্ধা খন্দকার আসাদুজ্জামান (৮৫) আর নেই। শনিবার (২৫ এপ্রিল) বিকাল ৪টায় ঢাকার গুলশানের নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন তিনি।

খন্দকার আসাদুজ্জামানের ছেলে খন্দকার মশিউজ্জামান রোমেল বলেন, ‘বাবার প্রথম জানাজা শনিবার রাতে ঢাকার গুলশান বাসায় অনুষ্ঠিত হওয়ার পর দ্বিতীয় জানাজা গ্রামের বাড়ি টাঙ্গাইলের গোপালপুর উপজেলার নারুচিতে অনুষ্ঠিত হবে।’ আসাদুজ্জামান বর্তমান সংসদ সদস্য অপরাজিতা হকের বাবা এবং একাত্তর টিভির প্রধান সম্পাদক মোজাম্মেল হক বাবুর শ্বশুর। 
প্রসঙ্গত, খন্দকার আসাদুজ্জামান টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসন থেকে ১৯৯৬ সালের জুন মাসের সপ্তম জাতীয় সংসদ নির্বাচন, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচন এবং ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।
প্রধানমন্ত্রীর শোক
বীর মুক্তিযোদ্ধা খন্দকার আসাদুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বিবৃতিতে তিনি বলেন, দেশের মহান মুক্তিযুদ্ধ এবং বিভিন্ন গণতান্ত্রিক সংগ্রামগুলোতে তার ভূমিকা জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। বর্ষীয়ান এই নেতার মৃত্যুতে জাতি একজন ত্যাগী আওয়ামী লীগ নেতাকে হারালো। শোক বিবৃতিতে প্রধানমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
এছাড়া আরও শোক প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন তিনি।  শোকবার্তায় মন্ত্রী জানান, খন্দকার আসাদুজ্জামান ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। মুক্তিযুদ্ধকালীন প্রবাসী প্রশাসন গড়ে তুলতে তিনি বিশেষ অবদান রাখেন। তার মৃত্যু দেশ ও জাতির জন্য অপূরণীয় এক ক্ষতি।